Kanchenjunga Express accident

কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার জেরে বেশ কিছু ট্রেন আটকে বিভিন্ন স্টেশনে, যাত্রীদের দুর্ভোগ চলবে কত ক্ষণ?

নর্থ-ইস্ট এক্সপ্রেস আটকে রয়েছে চটের হাটে। একই জায়গায় আটকে রয়েছে শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস। যার জেরে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ফাঁসিদেওয়া শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৩:৪৭
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা। —নিজস্ব চিত্র।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার জেরে বিভিন্ন স্টেশনে আটকে রয়েছে বেশ কিছু ট্রেন। নর্থ-ইস্ট এক্সপ্রেস আটকে রয়েছে চটের হাটে। একই জায়গায় আটকে রয়েছে শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস। যার জেরে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

Advertisement

রেল সূত্রে খবর, দুর্ঘটনার জেরে আপাতত দু’টি লাইনই বন্ধ হয়ে রয়েছে। যে লাইনে ঘটনাটি, তার পাশের লাইনটি খুলে দেওয়ার চেষ্টা চলছে। জেসিবি এনে ট্রেনের ভাঙা অংশ ওই লাইন থেকে সরানো হচ্ছে। তা যত ক্ষণ না হচ্ছে, ট্রেন চলাচল শুরু করা যাবে না বলেই জানা যাচ্ছে রেল সূত্রে। আপাতত নর্থ ইস্ট ও পদাতিক এক্সপ্রেসকে ডিজ়েল ইঞ্জিন ব্যবহার করে আলুয়াবাড়ি-শিলিগুড়ি জংশন হয়ে চালানো হবে। এ ছাড়াও রেল সূত্রে খবর, ডিব্রুগড় রাজধানী-সহ একাধিক ট্রেন ওই পথে চালানো হবে।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার ফলে বেশ কিছু ট্রেনের গতিপথ বদল করল রেল। রেলের প্রকাশিত তালিকা অনুযায়ী, ১৯৬০২ নিউ জলপাইগুড়ি-উদয়পুর সিটি এক্সপ্রেস, ২০৫০৩ ডিব্রুগড়-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস, ১২৪২৩ ডিব্রুগড়-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস, ০১৬৬৬ আগরতলা-রানি কমলাপতি হাবিবগঞ্জ স্পেশ্যাল ঘুরিয়ে দেওয়া হবে নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি-বাগডোগরা-আলুয়াবাড়ি রেল জংশন লাইনে।

এ ছাড়া, ১২৩৭৭ শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস, ০৬১০৫ নাগেরকোলি-ডিব্রুগড় স্পেশ্যাল, ২০৫০৬ নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস, ১২৪২৪ নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস, ২২৩০১ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ঘুরিয়ে দেওয়া হবে আলুয়াবাড়ি রেল জংশন-বাগডোগরা-শিলিগুড়ি- নিউ জলপাইগুড়ি লাইনে।

সোমবার সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে শিয়ালদহের দিকে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। ফাঁসিদেওয়ার রাঙাপানি স্টেশনের কাছে আচমকা ওই ট্রেনে পিছন দিক থেকে একটি মালগাড়ি এসে ধাক্কা মারে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চারটি কামরা লাইনচ্যুত হয়েছে। তার মধ্যে অন্তত দু’টি কামরা মালবাহী। এখনও পর্যন্ত আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা ৩০-এর বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement