saradha scam

ফের নজরে সারদা মামলা, প্রাক্তন সিপিএম বিধায়ক, ইস্টবেঙ্গল কর্তা, নলিনী চিদম্বরমের সম্পত্তি বাজেয়াপ্ত

সারদা মামলায় কংগ্রেস নেতা চিদম্বরমের স্ত্রী, প্রাক্তন সিপিএম বিধায়ক, ইস্টবেঙ্গল ক্লাবের কর্তা দেবব্রত সরকারের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। শুক্রবার এমনই জানিয়েছে তারা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১৯
সারদা মামলায় বেশ কয়েক জন ‘সুবিধাভোগী’র সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি।

সারদা মামলায় বেশ কয়েক জন ‘সুবিধাভোগী’র সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। — ফাইল ছবি।

সারদা মামলায় সিপিএমের প্রাক্তন বিধায়ক দেবেন বিশ্বাস, ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার, পি চিদম্বরমের স্ত্রী নলিনী-সহ একাধিক ‘সুবিধাভোগী’র সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বাজেয়াপ্ত হওয়া সম্পত্তির মোট অর্থমূল্য ৬ কোটি টাকারও বেশি।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ইডি বিবৃতি দিয়ে জানিয়েছে, পিএমএলএ আইন অনুযায়ী, ৩ কোটি ৩০ লক্ষ টাকার স্থাবর সম্পত্তি এবং ৩ কোটি টাকার অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিল আদালত। সেই মতো সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সুবিধাভোগীদের তালিকায় নাম রয়েছে কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী, সিপিএমের প্রাক্তন বিধায়ক দেবেন বিশ্বাস, ইস্টবেঙ্গল ক্লাবের অন্যতম কর্তা দেবব্রত সরকার এবং অসমের প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রয়াত অঞ্জন দত্ত।

Advertisement

ইডি বিবৃতিতে আরও জানিয়েছে, সারদা গোষ্ঠী বাজার থেকে ২,৪৫৯ কোটি টাকা তুলেছিল। তার মধ্যে ১,৯৮৩ কোটি টাকা লগ্নিকারীদের ফেরাতে পারেনি সুদীপ্ত সেনের সংস্থা। এই মামলায় এখনও পর্যন্ত ৬০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি।

সম্পত্তি বাজেয়াপ্ত নিয়ে প্রতিক্রিয়া জানার জন্য আমরা যোগাযোগ করেছিলাম দেবেন বিশ্বাসের সঙ্গে। তিনি আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘আমি খুবই অসুস্থ। জ্বর, কাশি এবং অর্শের সমস্যায় ভুগছি। কোনও বিষয়ে এখন কথা বলতে পারব না।’’ তিনি এই মুহূর্তে সল্টলেকের বাড়িতে রয়েছেন বলে জানিয়েছেন দেবেন। তাঁর পৈতৃক বাড়ি রানাঘাটে।

ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের সঙ্গেও যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন। তিনি আমাদের বলেন, ‘‘আমি কিছু জানি না। আমার আইনজীবীও কিছু জানেন না। আপনার কাছ থেকেই প্রথম শুনলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement