West Bengal Weather

রবিবার বৃষ্টি ১০ জেলায়, সোম থেকে ভিজবে সারা দক্ষিণবঙ্গ! নিম্নচাপ নিয়ে কী বলছে হাওয়া অফিস?

উত্তরবঙ্গে ঝড়বৃষ্টি শুরু হচ্ছে শনিবার থেকেই। শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে সব জেলাতেই। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১০:৪০
সোমবার থেকেই আবার ভিজবে সারা দক্ষিণবঙ্গ।

সোমবার থেকেই আবার ভিজবে সারা দক্ষিণবঙ্গ। —ফাইল চিত্র ।

আর মাত্র দু’দিন। সোমবার থেকেই আবার ভিজতে সারা দক্ষিণবঙ্গ। তবে দক্ষিণবঙ্গের অনেকগুলি জেলায় বৃষ্টিপাত শুরু হয়ে যাবে রবিবার থেকেই। যদিও শনি এবং রবিবার কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তেমনটাই জানিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। তা থেকে নিম্নচাপও তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। যদিও নিম্নচাপ তৈরির আগেই সোমবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহবিদেরা জানিয়েছেন।

Advertisement

আবহবিদেরা আরও জানিয়েছেন, শনিবার সারা দিন কলকাতার আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। বজায় থাকবে গরমের অস্বস্তি। আর্দ্রতার জন্য ঘাম হবে বেশি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে বলেও হাওয়া অফিস জানিয়েছে।

উল্লেখ্য, কয়েক দিনের সাময়িক স্বস্তির পরে আবার গরমে পুড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গ। দহনজ্বালায় জ্বলছে দক্ষিণের সব জেলা। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সর্বত্র গরমের অস্বস্তি বজায় থাকবে। তাপমাত্রা বৃদ্ধি পাবে। তবে রবিবার, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া— দক্ষিণবঙ্গের এই ১০ জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে। যদিও গরম খুব কমবে না। স্বস্তি ফিরবে সোমবার থেকে। সোমবার থেকে দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পুরো সপ্তাহ জুড়েই ঝড়বৃষ্টি চলতে পারে। সেই সঙ্গে তাপমাত্রাও কমবে।

তবে উত্তরবঙ্গে ঝড়বৃষ্টি শুরু হচ্ছে শনিবার থেকেই। শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে সব জেলাতেই। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি, প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তবে বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিস্থিতির দিকেও নজর রাখছে আলিপুর। হাওয়া অফিস জানিয়েছে, ২৩ মে-র মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। সেখান থেকে যদি নিম্নচাপ তৈরি হয়, তা হলে তা ঘনীভূত হয়ে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে গাঙ্গেয় বঙ্গে। নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে কি না, সে দিকেও নজর রাখছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement