West Bengal Weather Update

মঙ্গল থেকে আবার বৃষ্টি! ভিজতে পারে কলকাতাও, শীতের ‘ইউ-টার্নের’ মাঝে কী পূর্বাভাস?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। ভিজতে পারে কলকাতাও। আগামী কয়েক দিনে শীত কিছুটা কমবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০০
Rain likely to occur at some places over South Bengal

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

বিদায়বেলায় ওঠানামা করছে শীতের পারদ। কখনও তাপমাত্রা পৌঁছে যাচ্ছে ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। কখনও আবার অনুভূত হচ্ছে ১৪ ডিগ্রি সেলসিয়াসের ঠান্ডা। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গে আবার নতুন করে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ভিজতে পারে কলকাতাও। মঙ্গলবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। বুধবার ভিজতে পারে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াও। তার পর বৃহস্পতিবার দক্ষিণের বাকি জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টির কারণে আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ আবার হবে ঊর্ধ্বমুখী। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সামান্য বৃদ্ধি পেয়ে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তা-ও তিন ডিগ্রি কম। আলিপুর জানিয়েছে, আগামী কয়েক দিনে কলকাতার তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

রবিবার আসানসোলে ১১ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ১৩ ডিগ্রি সেলসিয়াস, কোচবিহারে ৭ ডিগ্রি সেলসিয়াস, জলপাইগুড়িতে ৯ ডিগ্রি সেলসিয়াস, দিঘায় ১৪ ডিগ্রি সেলসিয়াস, মুর্শিদাবাদে ১০ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ১১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল তাপমাত্রার পারদ। আগামী দিনে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন
Advertisement