Heatwave

আগামী তিন দিন বাড়বে তাপমাত্রা, তাপপ্রবাহও হতে পারে, কলকাতা-সহ গোটা রাজ্যে সোম থেকে কি বৃষ্টি?

সোমবারও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও থাকবে গরম এবং অস্বস্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ২২:৩১

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সপ্তাহান্তে দহনজ্বালা গোটা দক্ষিণবঙ্গে। তবে তার পরেই স্বস্তির বার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। তবে কিছু জেলায় ঝড়বৃষ্টির পাশাপাশি তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হতে পারে। উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। দিনের তাপমাত্রা আগামী তিন দিন বৃদ্ধি পেতে পারে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনি এবং রবিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, পূর্ব বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদেও থাকবে গরম। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবার দক্ষিণের সব জেলায় গরম থাকলেও কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুড়ায় হতে পারে ঝড়বৃষ্টি। তবে জেলার সর্বত্র নয়, কিছু কিছু অংশে।

সোমবারও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও থাকবে গরম এবং অস্বস্তি। তবে ওই দিনই দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূ্র্ব বর্ধমান, বীরভূম, মু্র্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে গরম এবং অস্বস্তিও থাকবে কিছু জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, শনি এবং রবিবার দুই দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। জলপাইগুড়ি, কোচবিহার, মালদহেও থাকবে গরম এবং অস্বস্তি। তবে বাকি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে উত্তরের সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, জলপাইগুড়িতে হতে পারে ভারী বৃষ্টি।

আরও পড়ুন
Advertisement