Rampurhat Medical College

হুমকি-সংস্কৃতি: ৩ ছাত্রের হস্টেলে প্রবেশ নিষেধ

জানা গিয়েছে, ওই তিন জনের মধ্যে দু’জন চতুর্থ বর্ষের ছাত্র। আর এক জন দ্বিতীয় বর্ষের ছাত্র।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
রামপুরহাট  শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৩
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রামপুরহাট মেডিক্যাল কলেজে ‘হুমকি সংস্কৃতি’র অভিযোগে ফের তিন জন ছাত্রের বিরুদ্ধে পদক্ষেপ করলেন কলেজ কর্তৃপক্ষ। বুধবার কলেজ কাউন্সিলের বৈঠকে আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা ওই তিন জন ছাত্রের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছিলেন। কলেজের তদন্ত কমিটি ওই অভিযোগ খতিয়ে দেখে বৃহস্পতিবার বিকেলে তিন জনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। তাঁদের কলেজ ক্যাম্পাস চত্বরে এবং চকমণ্ডলা হস্টেলে ঢুকতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

জানা গিয়েছে, ওই তিন জনের মধ্যে দু’জন চতুর্থ বর্ষের ছাত্র। আর এক জন দ্বিতীয় বর্ষের ছাত্র। দ্বিতীয় বর্ষের ওই ছাত্রকে ৬ মাসের জন্য চকমণ্ডলা হস্টেলে ঢুকতে বারণ করা হয়েছে। পাশাপাশি রামপুরহাটে মেডিক্যাল কলেজ ক্যাম্পাসের হস্টেলে ঢোকাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চতুর্থ বর্ষের দুই ছাত্রের মধ্যে এক জনকে তিন মাসের জন্য মেডিক্যাল কলেজ ক্যাম্পাসের হস্টেলে এবং চকমণ্ডলা হস্টেলে ঢুকতে বারণ করা হয়েছে। কলেজ সূত্রের খবর, চতুর্থ বর্ষের অন্য ছাত্রটি কলেজের কোনও হস্টেলেই থাকতেন না। তাঁকেও দুই হস্টেলে ঢুকতে নিষেধ করেছেন কলেজ কর্তৃপক্ষ।

আগামী দিনে কলেজের ভিতরে কোনও ধরণের অন্যায় কাজের সঙ্গে যুক্ত থাকলে কলেজ কর্তৃপক্ষ তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বাধ্য হবেন বলেও ওই তিন জন ছাত্রকে সতর্ক করে দেওয়া হয়েছে। দিন চারেক আগে কলেজ কর্তৃপক্ষ তৃতীয় বর্ষের এক ছাত্রকেও তিন মাসের জন্য চকমণ্ডলা হস্টেলে ঢুকতে নিষেধাজ্ঞা জারি করেছেন। এই নিয়ে চার জনের বিরুদ্ধে পদক্ষেপ করল মেডিক্যাল কলেজ।

আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের একাংশের অভিযোগ, চিকিৎসক অভীক দে-র অনুগামী ওই চার জন ছাত্র কলেজের হস্টেলে ডাক্তারি পড়ুয়াদের তাঁদের ‘অনুগত’ হয়ে কাজ না-করলে পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার হুমকি দিতেন। এর ফলে হস্টেলের ছাত্ররা ভয়ে ভয়ে থাকতেন। এত দিন মুখ খুলতে পারেননি। এবারে মুখ খুলতে পেরে কলেজ কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানায়। প্রসঙ্গত, পরীক্ষা থেকে শুরু করে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থায় বিভিন্ন দুর্নীতি, চিকিৎসক ও পড়ুয়াদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে স্নাতকোত্তর স্তরের চিকিৎসক-পড়ুয়া অভীক দে-র বিরুদ্ধে। সেই অভিযোগগুলি খতিয়ে দেখতে এ দিনই চার সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর সম্প্রতি তাঁকে সাসপেন্ডও করেছে।

হুমকি সংস্কৃতি বন্ধে কলেজ কর্তৃপক্ষ চার জন ছাত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় খুশি নিয়র ডাক্তারেরা। রামপুরহাট মেডিক্যাল কলেজের অধ্যক্ষ করবী বড়াল বলেন, ‘‘কলেজে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে কলেজের তদন্ত কমিটি চার জন ছাত্রর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে।’’ ‘শাস্তিপ্রাপ্ত’ ছাত্রদের সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement