Woman's body found

৪৮ ঘণ্টার মধ্যেই কুমারী নদীতে ভেসে এল আর এক দেহ! পুরুলিয়ায় পর পর দুই মহিলার মৃত্যু ঘিরে রহস্য

বুধবার সকালেই বরাবাজার থানার সিন্ধ্রী গ্রাম লাগোয়া কুমারী নদীর চরে বালিতে পুঁতে রাখা এক তরুণীর দেহ উদ্ধার হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৪:৩৩

—প্রতীকী চিত্র।

পুরুলিয়ায় কুমারী নদী থেকে উদ্ধার হল আরও এক মহিলার দেহ। বৃহস্পতিবার সন্ধ্যায় পুরুলিয়ার মানবাজার থানার দোলদেড়িয়া গ্রামের পাশে নদী থেকে এক অজ্ঞাতপরিচয় মহিলার দেহ উদ্ধার করে পুলিশ। এর আগে বুধবার সকালেই বরাবাজার থানার সিন্ধ্রী গ্রাম লাগোয়া কুমারী নদীর চরে বালিতে পুঁতে রাখা এক তরুণীর দেহ উদ্ধার হয়েছিল। ৪৮ ঘণ্টার মধ্যে আরও এক মহিলার দেহ উদ্ধার হওয়ায় স্বাভাবিক ভাবেই রহস্য ঘনীভূত হয়েছে।

Advertisement

বুধবারের ঘটনার এখনও কিনারা করতে পারেনি পুলিশ। জানা যায়নি তরুণীর পরিচয়ও। সেই ঘটনার রেশ কাটতে না-কাটতেই বৃহস্পতিবার সন্ধ্যায় দোলদেড়িয়া গ্রাম লাগোয়া নদীতে আরও এক মহিলার দেহ ভাসতে দেখেন স্থানীয়েরা। দ্রুত খবর দেওয়া হয় মানবাজার থানায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই মহিলার দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পুরুলিয়া সরকারি মেডিক্যাল কলেজে পাঠায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নদীতে ভেসে আসা মহিলার বয়স অন্তত ৪৫ বছর। এ ক্ষেত্রেও মহিলার নাম-পরিচয় জানা যায়নি। মৃত্যুর কারণ নিয়েও ধোঁয়াশার মধ্যে রয়েছে পুলিশ।

দুই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে। পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিংহ মাহাতো বলেন, ‘‘পর পর দু’দিন দুই অজ্ঞাতপরিচয় মহিলার দেহ উদ্ধারের ঘটনা প্রমাণ করে, দুষ্কৃতীরা পুরুলিয়াকে সেফ জ়োন বলে মনে করছে। জেলায় নারীদের নিরাপত্তা ঠিক কোন জায়গায়, তা প্রমাণ করে দিচ্ছে এই ঘটনাগুলি।’’ তাঁর আরও দাবি, ‘‘রাজ্য পুলিশে দীর্ঘ দিন ধরে নিয়োগ বন্ধ। সেই জায়গায় সিভিক কর্মীদের ঘুরপথে নিয়োগ করে কাজ চালানো হচ্ছে। এর ফলেই দুষ্কৃতীরা এই জেলাকে স্বর্গরাজ্য বলে মনে করছে।’’ তৃণমূলের পুরুলিয়া জেলা সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, ‘‘দু’টি ঘটনারই তদন্ত করছে পুলিশ। শুধুমাত্র রাজনীতি করার জন্য তদন্তের আগেই বিজেপি এই ধরনের কথা বলছে। আজ থেকে ১৩ বছর আগে যে পুরুলিয়া জেলা অশান্ত ছিল, সেই পুরুলিয়া আজ শান্ত। শুধু পুরুলিয়া জেলাতেই নয়, সারা রাজ্যেই নারী নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজ্য সরকারের তরফে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। পুরুলিয়াতেও পৃথক মহিলা থানা তৈরি করা হয়েছে।’’ পুলিশ নিয়োগ নিয়ে সাংসদের তোলা প্রশ্নের উত্তরে সৌমেন বলেন, ‘‘রাজ্যে পালাবদলের পর জঙ্গলমহলের জেলাগুলিতে প্রায় ২০ হাজার জুনিয়ার কনস্টেবল নিয়োগ করা হয়েছে। যার মধ্যে শুধু পুরুলিয়া জেলাতেই নিয়োগ হয়েছে পাঁচ হাজারের উপর। বিজেপি সাংসদ ভিত্তিহীন অভিযোগ করছেন।’’

আরও পড়ুন
Advertisement