Bangla Bandh Today

বন্‌ধের জেরে বুধে বাতিল শিয়ালদহ বিভাগের বহু ট্রেন, হাওড়ায় কয়েকটি, স্বাভাবিক মেট্রো পরিষেবা

সকাল থেকে দিকে দিকে বিক্ষোভের ছবি ধরা পড়েছে। কখনও নামখানা শাখায় অবরোধ, কখনও আবার ব্যারাকপুর, রানাঘাট, বনগাঁতে। শিয়ালদহের পাশাপাশি হাওড়া ডিভিশনের বিভিন্ন শাখাতেও রেল অবরোধ করেন বিজেপি কর্মীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৫:৪৬
Public obstruction at different stations in Sealdah and Howrah division

অবরোধকারীদের সরাচ্ছে পুলিশ। ছবি: পিটিআই।

বিজেপির ডাকা ‘বাংলা বন্‌ধ’কে কেন্দ্র করে বুধবার সকাল থেকেই দফায় দফায় উত্তেজনা ছড়ায় বিভিন্ন জেলায়। কোচবিহার থেকে কলকাতা— প্রায় সর্বত্রই বিক্ষিপ্ত অশান্তির ঘটনা প্রকাশ্যে এসেছে। সকাল থেকে বন্‌ধ সমর্থকদের প্রথম নিশানাতেই ছিল রেল। কখনও ওভারহেড তারের উপর কলাপাতা ফেলে, কখনও আবার ট্রেনের সামনে লাইনের উপর বসে বা শুয়ে পড়ে বিক্ষোভ দেখান তাঁরা। ফলে বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে পড়ে একের পর এক লোকাল ট্রেন। হাওড়া, শিয়ালদহ— দুই বিভাগেই একই ছবি দেখা গিয়েছে। পরে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, রেল বহির্ভূত কারণে ট্রেন পরিষেবা বিঘ্নিত হয়েছে বিভিন্ন জায়গায়। তার জেরে বাতিল করা হয়েছে ১০০টি লোকাল ট্রেন। বহু লোকাল ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলাচল করেছে। তবে মেট্রোরেল স্বাভাবিক ছিল কলকাতাতে জানালেন মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

Advertisement

সকাল থেকে দিকে দিকে বিক্ষোভের ছবি ধরা পড়ে। কখনও নামখানায় অবরোধ, তো কখনও আবার ব্যারাকপুর, রানাঘাট, বনগাঁতে। শিয়ালদহের পাশাপাশি হাওড়া ডিভিশনের বিভিন্ন শাখাতে রেল অবরোধ করেন বিজেপি কর্মীরা। রেল জানিয়েছে, বন্‌ধের দিনে শিয়ালদহ ডিভিশনেই মোট ৯০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। তবে সেই তুলনায় হাওড়া ডিভিশনে সংখ্যাটা অনেক কম। হাওড়া ডিভিশনে মাত্র ১০টি লোকাল ট্রেন বাতিল করেছে পূর্ব রেল।

সকাল থেকে কোথায় কোথায় অশান্তি হয়েছে, তা-ও জানিয়েছে রেল। শিয়ালদহ মেন শাখার বেলঘরিয়া এবং ব্যারাকপুর স্টেশনে বুধবার সকালে অবরোধের চেষ্টা করেন বন্‌ধ সমর্থকেরা। এ ছাড়াও রানাঘাট-নৈহাটির মাঝখানে চাকদহ, কল্যাণী সীমান্ত, পায়রাডাঙা এবং মদনপুর স্টেশন, কৃষ্ণনগর এবং লালগোলার মাঝে জিয়াগঞ্জ, বহরমপুর কোর্ট, কৃষ্ণনগর, মুরাগাছা, বাদকুল্লা, কাশিমবাজার, বীরনগর, কালিনারায়ণপুর এবং মুর্শিদাবাদ স্টেশনেও অবরোধের জেরে থমকে গিয়েছিল ট্রেন পরিষেবা। রেল আরও জানিয়েছে, পঞ্চবেড়িয়া, হাবিবপুর, শান্তিপুর, বারাসত, বামনগাছি, হাবরা, বনগাঁ, মছলন্দপুর, ঠাকুরনগর, দত্তপুকুর, ভ্যাবলা, চাঁপাপুকুর এবং বসিরহাট স্টেশনেও ট্রেন অবরোধ করেন বিক্ষোভকারীরা।

শিয়ালদহ দক্ষিণ শাখার বেশ কয়েকটি স্টেশনেও চড়াও হন বিজেপি কর্মী-সমর্থকেরা। ডায়মন্ড হারবার, ক্যানিং এবং লক্ষ্মীকান্তপুর লাইনেও পরিষেবায় ব্যাঘাত ঘটে। ধামুয়া, হোটর, সোনারপুর, জয়নগর, মজিলপুর স্টেশনে এসে বিক্ষোভ দেখান বন্‌ধ সমর্থকেরা। আপ এবং ডাউন লাইনে লোকাল ট্রেন আটকে দেওয়া হয়।

শিয়ালদহের পাশাপাশি হাওড়া বিভাগের হিন্দমোটর, মানকুন্ডু, হুগলি, কোন্নগর, উত্তরপাড়া, শ্রীরামপুর, বালি, চন্দননগর, রিষড়া, কাটোয়া, সিঙ্গুর, মগরা, গুড়াপ এবং বেলুড় স্টেশনেও সাময়িক ভাবে বন্ধ হয়ে যায় ট্রেন পরিষেবা। রেল জানিয়েছে, সকাল ১১টা ১০ মিনিট থেকে হাওড়া ও শিয়ালদহ বিভাগের ট্রেন পরিষেবা স্বাভাবিক হতে শুরু করে।

আরও পড়ুন
Advertisement