Narendra Modi

শতাধিক উচ্চ ফলনশীল ফসলের বীজ প্রকাশ মোদীর

ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর) ৬১টি উচ্চ ফলনশীল বীজ তৈরি করেছে। তার মধ্যে ৩৪টি ফসল মাঠে চাষ হয় এবং ২৭টি উদ্যানজাত ফসল। দিল্লির পুষা ক্যাম্পাসে প্রধানমন্ত্রী এই বীজগুলির উদ্বোধন করেন।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ০৮:১১
বীজ প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রবিবার আইসিএআর-এ।

বীজ প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রবিবার আইসিএআর-এ। ছবি: পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১০৯টি উচ্চ ফলনশীল, জলবায়ু-সহনশীল এবং বায়োফোর্টিফায়েড বীজ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, এই উচ্চ ফলনশীল বীজ ব্যবহারে কৃষির উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং আয় বাড়বে কৃষকদের।

Advertisement

ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর) ৬১টি উচ্চ ফলনশীল বীজ তৈরি করেছে। তার মধ্যে ৩৪টি ফসল মাঠে চাষ হয় এবং ২৭টি উদ্যানজাত ফসল। দিল্লির পুষা ক্যাম্পাসে প্রধানমন্ত্রী এই বীজগুলির উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানে হাজির ছিলেন বেশ কয়েক জন কৃষক এবং কৃষি বিজ্ঞানীরা। তাঁদের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা বলেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, তিনি বাজরার গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং কী ভাবে দেশবাসীর কাছে পুষ্টিকর খাবার পৌঁছে দেওয়া যায়, তার উপরে জোর দিয়েছেন। প্রাকৃতিক চাষের উপকারিতা এবং জৈব চাষের প্রতি সাধারণ মানুষের ক্রমবর্ধমান বিশ্বাস সম্পর্কেও আলোচনা করেন প্রধানমন্ত্রী। তিনি উল্লেখ করেছেন মানুষের মধ্যে জৈব খাবার গ্রহণ এবং চাহিদা বাড়ছে। বিজ্ঞানীদের প্রতি প্রধামন্ত্রীর বার্তা, আরও বেশি করে উচ্চমানের বীজ তৈরি করতে হবে।

পরে একটি বিবৃতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অব্যবহৃত ফসলকে মূলধারায় আনতে প্রধানমন্ত্রীর দেওয়া পরামর্শের সঙ্গে সঙ্গতি রেখে তাঁরা কাজ করছেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা মূলত আখ, তুলো, আঁশ, জোয়ার, ডাল, তৈলবীজের মতো ফসলগুলির উপরে জোর দিচ্ছেন।

উদ্যানপালনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নতুন জাতের ফল, শাক, আনাজ, মশলা, ফুল এবং ঔষধি গাছ প্রকাশ করেছেন। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান বলেন, ‘‘নতুন ফসলের বীজ জলবায়ু-বান্ধব এবং প্রতিকূল আবহাওয়ায়ও ভাল ফলন দিতে পারে। এগুলি জাত পুষ্টিগুণেও ভরপুর।’’


আরও পড়ুন
Advertisement