West Bengal Weather Update

বঙ্গোপসাগরের উপরে নতুন নিম্নচাপ, গন্তব্য ওড়িশা-অন্ধ্র সীমানা, কী প্রভাব পড়বে বাংলায়?

বুধবারই আবহাওয়া দফতরের জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। মূলত এর জেরেই বৃহস্পতিবার বঙ্গোপসাগরের ওই অংশে একটি নিম্নচাপ এলাকা তৈরি হতে চলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১১:৫১

—প্রতিনিধিত্বমূলক ছবি।

বঙ্গোপসাগরের উপরে তৈরি হতে চলেছে নতুন নিম্নচাপ। তবে এই নিম্নচাপের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে এই রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

বুধবারই আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। মূলত এর জেরেই বৃহস্পতিবার বঙ্গোপসাগরের ওই অংশে একটি নিম্নচাপ এলাকা তৈরি হতে চলেছে। আগামী দু’দিনে নিম্নচাপটি দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের দিকে অগ্রসর হতে পারে। সে ক্ষেত্রে এটির প্রত্যক্ষ প্রভাব রাজ্যে না পড়লেও পরোক্ষ প্রভাব পড়তে পারে বলে মনে করছেন আবহবিদেরা।

নিম্নচাপ এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে আগামী সাত দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কোথাও কোথাও রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা। একই ছবি বজায় থাকবে উত্তরেও। নিম্নচাপের জেরে রবিবার পর্যন্ত উত্তাল থাকতে পারে সমুদ্র। উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার সর্বোচ্চ বেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আগামী ৩১ অগস্ট পর্যন্ত সমুদ্রের এই উত্তাল পরিস্থিতি বজায় থাকবে। ওই সময়ে মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

কলকাতাতেও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। শহরের আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার সারা দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement