Theatre Group Grant

নাট্যদলের অনুদান বন্ধ, বিতর্ক অব্যাহত

কলকাতা প্রেস ক্লাবে এ দিন দেবেশের অভিযোগ, “ঘটনার নেপথ্যে রাজনৈতিক প্রতিহিংসা, ব্যক্তিগত অসূয়া জড়িয়ে আছে। বিজেপির একটি অংশ আগে থেকে তালিকা করে সংস্কৃতি মন্ত্রকে পাঠিয়েছিল।”

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ০৯:৩৪
কলকাতা প্রেস ক্লাবে নাট্য ব্যক্তিত্বেরা।

কলকাতা প্রেস ক্লাবে নাট্য ব্যক্তিত্বেরা। —নিজস্ব চিত্র।

কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের ‘গুরু-শিষ্য পরম্পরা’ শীর্ষক অনুদানের তালিকা থেকে বাংলার বেশ কিছু নাট্যদলের বাদ পড়াকে ঘিরে রাজনৈতিক বিতর্ক অব্যাহত। দেবেশ চট্টোপাধ্যায়, মেঘনাদ ভট্টাচার্য, পৌলোমী চট্টোপাধ্যায়, সুজন নীল মুখোপাধ্যায়, অর্পিতা ঘোষ, সৌরভ পালোধী-সহ বাংলার পরিচিত নাট্য ব্যক্তিত্বদের একাংশ সোমবার ফের অনুদান বন্ধের প্রতিবাদ জানালেন।

Advertisement

কলকাতা প্রেস ক্লাবে এ দিন দেবেশের অভিযোগ, “ঘটনার নেপথ্যে রাজনৈতিক প্রতিহিংসা, ব্যক্তিগত অসূয়া জড়িয়ে আছে। বিজেপির একটি অংশ আগে থেকে তালিকা করে সংস্কৃতি মন্ত্রকে পাঠিয়েছিল।” মেঘনাদ জানিয়েছেন, বাংলার ২৪টি-সহ দেশের ৭০টি নাট্যদলের অনুদান বন্ধ করা হয়েছে। নাট্য ব্যক্তিত্বেরা জানান, সিদ্ধান্ত পর্যালোচনার জন্য সংস্কৃতি মন্ত্রকের কাছে চিঠি দেওয়া হবে। প্রয়োজনে দিল্লিতে আন্দোলন ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও তাঁরা যেতে পারেন। রাজ্যে বিজেপির সাংসদদের কাছেও সরব হওয়ার আর্জি জানিয়েছেন তাঁরা। বিষয়টি খতিয়ে দেখতে সংস্কৃতিমন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াতের কাছে চিঠি লিখে আর্জি জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার। অনুদানের সংক্রান্ত বিষয়ে ইতিমধ্যেই মন্ত্রকের কাছে প্রশ্ন করেছেন বিজেপির রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য। তাঁর বক্তব্য, “সংস্কৃতির ক্ষেত্রে ‘আমরা-ওরা’য় বিশ্বাস করি না। অনুদান সংক্রান্ত একটি প্রশ্নের উত্তর ৮ অগস্ট মন্ত্রক থেকে পাওয়ার কথা। তা পেলে পরবর্তী কথা হতে পারে।”

আরও পড়ুন
Advertisement