সভা বয়কট করলেন বিজেপি সদস্যরা
North Dinajpur TMC

শাসক দলের বোর্ড আট সমিতিতেই

প্রেমচাঁদ নতুন মুখ হিসেবে দায়িত্বে এলেন। কুশমণ্ডি পঞ্চায়েত সমিতি সংরক্ষিত হওয়ায় এবং দ্বিতীয় সদস্য না থাকায় মরিয়ম মার্ডিকে সভাপতি করা হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৮:৩৯
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

দলের সব গোষ্ঠীর মধ্যে সমতা রেখে, দক্ষিণ দিনাজপুরের আটটি ব্লকের আটটি পঞ্চায়েত সমিতিতেই বোর্ড গঠন করল তৃণমূল। শুক্রবার ওই বোর্ড গঠন প্রক্রিয়া বয়কট করে বিজেপি সদস্যেরা সভায় অনুপস্থিত ছিলেন। এ বার পুরনোদের বদলে, পঞ্চায়েত সমিতিতে একাধিক নতুন মুখকে জায়গা দিয়েছে শাসক দল।

Advertisement

মন্ত্রী বিপ্লব মিত্রের বিধানসভা এলাকায় পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনে তাঁর অনুগামীরা দায়িত্ব পেলেন। তৃণমূল সূত্রে খবর, হরিরামপুর ও বংশীহারি পঞ্চায়েত সমিতির সভাপতি হিসেবে প্রেমচাঁদ নুনিয়া ও গণেশ প্রসাদকে মনোনীত করা হয়। দু’জনই মন্ত্রীর অনুগামী। এদের মধ্যে গণেশ বংশীহারি পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি হিসেবে কাজ করেছেন। প্রেমচাঁদ নতুন মুখ হিসেবে দায়িত্বে এলেন। কুশমণ্ডি পঞ্চায়েত সমিতি সংরক্ষিত হওয়ায় এবং দ্বিতীয় সদস্য না থাকায় মরিয়ম মার্ডিকে সভাপতি করা হয়েছে। গঙ্গারামপুরে গৌতম দাসের অনুগামী বিউটি সরকারকে সভাপতি করা হয়েছে। জেলা সভাপতি গোষ্ঠীর অনুগামী অরূপ সরকার বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি হয়েছেন। কুমারগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি উমা রায়, তপন পঞ্চায়েত সমিতির কৃষ্ণা বর্মণ এবং হিলি পঞ্চায়েত সমিতির সভাপতি হয়েছেন সরস্বতী সরকার মণ্ডল। বোর্ড গঠনের সময় ব্লক অফিসে উপস্থিত ছিলেন তৃণমূলের রাজ্য নেত্রী তথা বালুরঘাটের প্রাক্তন সাংসদ অর্পিতা ঘোষ।

বোর্ড গঠনের পরে বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি অরূপ সরকার বলেন, ‘‘বিগত পঞ্চায়েত সমিতির কাজের ধারা অব্যাহত রাখা হবে। গ্রামীণ অঞ্চলে পানীয় জল এবং পথবাতি ব্যবস্থা উপরে জোর দেওয়া হবে।’’ তৃণমূল সূত্রের খবর, ‘গোষ্ঠীদ্বন্দ্ব’ রুখতে সব গোষ্ঠীর নেতাদেরই পঞ্চায়েত সমিতিতে রাখা হয়েছে।
বিপ্লব বলেন, ‘‘দল যাকে মনোনীত করে, সবাই তাকে মান্যতা দিয়েছেন।’’ তৃণমূল জেলা সভাপতি মৃণাল সরকার দাবি করেন, কোন‌ও মতবিরোধ নেই। মিলিত আলোচনার মাধ্যমে সুষ্ঠু ভাবে জেলার সবগুলি পঞ্চায়েত সমিতিতে দল ক্ষমতায় এসেছে।

বিজেপি জেলা সভাপতি স্বরূপ চৌধুরী অভিযোগ করেন, ‘‘কারচুপি করে জিতে বোর্ড গঠন করে তৃণমূল সাফল্যের গর্ব করতে পারে! আমাদের কাছে গুরুত্ব নেই। তাই এ দিনের বোর্ড গঠনের সভা বয়কট করা হয়।’’ এ দিন জেলায় সব ক’টি পঞ্চায়েত সমিতিতে তৃণমূলে বোর্ড গঠনের পরে জেলার নির্বাচন বিষয়ক দায়িত্বপ্রাপ্ত নেত্রী তথা তৃণমূলের রাজ্য সহ-সভাপতি অর্পিতা ঘোষ বলেন, ‘‘দক্ষিণ দিনাজপুরের পঞ্চায়েত সমিতিগুলি তৃণমূলর দখলে আসায়, কর্মীরা উদ্বুদ্ধ।’’ লোকসভা ভোটে এর প্রভাব পড়বে এবং দল ভাল ফল করবে বলে তিনি দাবি করেন।

আরও পড়ুন
Advertisement