Haunted Morgan House

মর্গান হাউস সংস্কারে আলাদা করে বরাদ্দ

কালিম্পং শহরের ডম্বরচক থেকে দুই কিলোমিটার দূরে শহরের গল্ফ কোর্স। তার উল্টো দিকেই ব্রিটিশ আমলের মর্গান হাউস।

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৮:৩৬
কালিম্পঙের মর্গান হাউস৷ নিজস্ব চিত্র

কালিম্পঙের মর্গান হাউস৷ নিজস্ব চিত্র

গা ছমছমে ভূতের গল্পের পটভূমি বা বিভিন্ন লেখায় উঠে আসা লেডি মর্গানের নাম জড়ানো বিখ্যাত অতিথি নিবাস মর্গান হাউস। কালিম্পঙে ব্রিটিশ আমলে তৈরি মর্গান হাউস এখন রাজ্য সরকারের পর্যটন দফতরের ‘বুটিক’ হোটেল হিসাবেই পরিচিত। মরসুমে তো বটেই, সারা বছর ‘বুকিং’ থাকে সেখানে। তবে গত কয়েক বছর ধরে এর রক্ষণাবেক্ষণ নিয়ে নানা প্রশ্ন উঠছিল। অবশেষে, কালিম্পঙের বিখ্যাত মর্গান হাউসের ইউরোপীয় নির্মাণশৈলি বজায় রেখে নতুন করে সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কালিম্পং শহরের ডম্বরচক থেকে দুই কিলোমিটার দূরে শহরের গল্ফ কোর্স। তার উল্টো দিকেই ব্রিটিশ আমলের মর্গান হাউস। পুজোর আগে, রাজ্যের একাধিক সরকারি অতিথি নিবাস নতুন করে ঢেলে সাজার সিদ্ধান্ত বছরের শুরুতে হয়েছিল। সরকারি সূত্রের খবর, রাজ্য পর্যটন দফতরের তরফে উত্তরবঙ্গের ছ’টি অতিথি নিবাস সংস্কারে বরাদ্দ হয়। গত জানুয়ারি মাসে পাহাড়়ের বিভিন্ন সরকারি অতিথি নিবাসের সঙ্গে মর্গান হাউসের রক্ষণাবেক্ষণের জন্য ১০ কোটি টাকার প্রকল্পের কথা ঘোষণা হয়। তবে লোকসভা ভোটের জন্য কাজ আটকে যায়। গত ১৮ অগস্ট দ্বিতীয় দফায় পাহাড়ের পাঁচটি অতিথি নিবাসের জন্য আলাদা করে কোটি টাকা বরাদ্দের কথা হয়। সেখান থেকে মর্গান হাউসের আরও কিছু সংস্কারের জন্য সাড়ে ২২ লক্ষ টাকা দেওয়া হয়েছে। শেষে, শুধু মর্গান হাউসের ভিতরের অংশে সংস্কারের জন্য দেড় কোটি টাকার আলাদা করে টেন্ডার করা হয়েছে। পুরো টেন্ডার-প্রক্রিয়া কলকাতা থেকে করা হয়েছে।

রাজ্য পর্যটন দফতরের এক যুগ্ম সচিবের কথায়, ‘‘পাহাড়ে মর্গান হাউসের চাহিদা এখন তুঙ্গে। সাধারণ পর্যটকদের থাকা থেকে শুরু করে, ‘ডেস্টিনেশন ওয়েডিং’, বিভিন্ন ধরনের অনুষ্ঠান মর্গান হাউসে হচ্ছে। সে প্রেক্ষিতে বহু পুরনো বাংলোটি সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে।’’ তিনি জানান, পাইন কাঠ এবং পাথরের তৈরি বাংলোটিকে অবিকল এক রকম রেখেই সংস্কার হবে। সিড়ি থেকে আসবাবের কিছু পরিবর্তন জরুরি হয়ে পড়েছে। আগামী চার মাস পুরোদমে কাজ করে বড়দিনের মরসুমের আগে কাজ শেষ করার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement