উত্তরবঙ্গের ১৮টি ‘অমৃত ভারত’ স্টেশন বেহাল
poor condition of 'Model' Station

‘মডেল’ থেকে ‘অমৃত’ হলেও হাল ফেরেনি স্টেশনের

বালুরঘাট স্টেশনটি ‘অমৃত ভারত’ প্রকল্পে ঢুকেছে বলে বিজেপি ঢালাও প্রচার করছে ঠিকই কিন্তু এখনও প্ল্যাটপর্মের পুরো অংশে ছাউনি নেই। যেটুকু রয়েছে, তাতে অসংখ্য ফুটো।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
উত্তরবঙ্গ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:১৩
বালুরঘাট রেল স্টেশনে বেহাল জলের পাইপ।

বালুরঘাট রেল স্টেশনে বেহাল জলের পাইপ। ছবি অমিত মোহান্ত।

উত্তরবঙ্গের মোট ১৮টি স্টেশন স্থান পেয়েছে ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পে। কিন্তু প্রকল্পের কোনও কাজই শুরু হয়নি অনেক স্টেশনেই। বেশ কিছু স্টেশনের অবস্থা বেশ খারাপ। বর্ধমান স্টেশনে জলের ট্যাঙ্ক ভেঙে পড়ার প্রেক্ষিতে আরও এক বার উঠে এল, অমৃত ভারত প্রকল্পে নাম থাকা স্টেশনগুলির বেহাল চিত্র। অনেকগুলি আগে ‘মডেল স্টেশন’ বলেও রেলের তালিকায় ছিল।

Advertisement

মালদহ টাউন স্টেশনে পরিচ্ছন্নতা বা জলের ট্যাঙ্ক নিয়ে তেমন সমস্যা না থাকলেও, এই স্টেশনের চলমান সিঁড়ি মাঝেমধ্যেই খারাপ হয়ে পড়ে বলে অভিযোগ। মালদহ জেলার সামসি স্টেশনের প্ল্যাটফর্মে পর্যাপ্ত যাত্রীশেড নেই। বেশ কিছু গুরুত্বপূর্ণ ট্রেনের স্টপও নেই। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র অবশ্য দাবি করেন, ‘‘এস্কালেটর বন্ধ হয়ে পড়ার সঙ্গে অমৃত ভারতের সম্পর্ক নেই। ওর মধ্যে পয়সা ঢুকিয়ে এস্কালেটর বন্ধ করে দেয় শিশুরা।’’

বালুরঘাট স্টেশনটি ‘অমৃত ভারত’ প্রকল্পে ঢুকেছে বলে বিজেপি ঢালাও প্রচার করছে ঠিকই কিন্তু এখনও প্ল্যাটপর্মের পুরো অংশে ছাউনি নেই। যেটুকু রয়েছে, তাতে অসংখ্য ফুটো। বর্ষায় জল পড়ে। সারানো হয় না। পানীয় জল ভরার বেসিনে জমে থাকে ময়লা, আবর্জনা। বালুরঘাট-তপন রাজ্য সড়ক থেকে স্টেশন চত্বরে ঢোকার রাস্তাটিও পিচ উঠে বেহাল। রাতে জ্বলে না আলো।

অমৃত ভারতের তালিকায় আলিপুরদুয়ারের নিউ আলিপুরদুয়ার, ফালাকাটা, দলগাঁও, হাসিমারা ও কামাখ্যাগুড়ি স্টেশন রয়েছে। পরিকাঠামোগত সমস্যাও রয়েছে সেই স্টেশনগুলিতেও। প্ল্যাটফর্মের শেড চুইয়ে জল পড়ে। স্টেশনের শৌচাগার নিয়েও বিস্তর অভিযোগ রয়েছে যাত্রীদের। আলিপুরদুয়ারের ডিআরএম অমরজিৎ গৌতম ফোন ধরেননি। তবে রেল সূত্রে জানানো হয়েছে, কাজগুলির টেন্ডার-প্রক্রিয়া প্রায় শেষ। দ্রুত কাজ শুরু হবে।

উত্তর দিনাজপুরের তিনটি অমৃত ভারত স্টেশনের মধ্যে ডালখোলা স্টেশনের পানীয় জল সরবরাহের পরিকাঠামো মাঝেমধ্যেই বেহাল হয়ে পড়ে বলে অভিযোগ। আলুয়াবাড়ি রোড স্টেশনে পানীয় জলের পর্যাপ্ত পরিকাঠামোই নেই বলে দাবি। ডালখোলা স্টেশনের জলাধার অনেক পুরনো বলে অভিযোগ। কালিয়াগঞ্জ রেল স্টেশনের পরিকাঠামো উন্নয়নের কাজ হয়েছে। সেখানে জলাধার মেরামত করা হয়েছে ও পানীয় জল সরবরাহের পরিকাঠামোর উন্নত করা হয়েছে বলে জানিয়েছে রেল।

কোচবিহার জেলায় অমৃত ভারত স্টেশন হলদিবাড়িতে সমস্যা নেই। জেলারই আর এক স্টেশন দিনহাটায় কেবল ঘোষণা হয়েছে। কাজ শুরু করতে পারেনি রেল। জলপাইগুড়ি জেলায় অমৃত ভারত স্টেশনগুলি নিয়ে তেমন সমস্যা নেই বলে রেল সূত্রে দাবি। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘যেখানে সমস্যা রয়েছে তা খতিয়ে দেখে, দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’’

আরও পড়ুন
Advertisement