Dakshin Dinajpur School

চতুর্থ শ্রেণির ছাত্রীকে দিয়ে জুতো পরিষ্কার শিক্ষিকার! হিলির স্কুলে ক্ষোভে ফেটে পড়লেন অভিভাবকেরা

প্রাথমিক স্কুলের ছাত্রীকে দিয়ে নিজের জুতো পরিষ্কার করানোর অভিযোগ উঠল স্কুলশিক্ষিকার বিরুদ্ধে। এই অভিযোগকে কেন্দ্র করে শনিবার স্কুলের সামনে ক্ষোভে ফেটে পড়লেন পড়ুয়াদের অভিভাবকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হিলি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৪:২৮
অভিযুক্ত শিক্ষিকার সঙ্গে বচসায় জড়িয়েছেন ছাত্রীর অভিভাবকেরা।

অভিযুক্ত শিক্ষিকার সঙ্গে বচসায় জড়িয়েছেন ছাত্রীর অভিভাবকেরা। —নিজস্ব চিত্র।

প্রাথমিক স্কুলের ছাত্রীকে দিয়ে নিজের জুতো পরিষ্কার করানোর অভিযোগ উঠল স্কুলের এক শিক্ষিকার বিরুদ্ধে। এই অভিযোগকে কেন্দ্র করে শনিবার সকালে স্কুলের সামনে ক্ষোভে ফেটে পড়লেন পড়ুয়াদের অভিভাবকেরা। দক্ষিণ দিনাজপুরের লস্করপুর প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা। অভিভাবকদের বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন পুলিশ এবং স্কুল পরিদর্শকের প্রতিনিধিরা। পরে প্রশাসনের আশ্বাসে বিক্ষোভ ওঠে। পঠনপাঠন শুরু হয় স্কুলে।

Advertisement

স্কুল সূত্রে খবর, শুক্রবার ঘটনাটি ঘটেছে। স্কুলে আসার সময় চতুর্থ শ্রেণির ওই ছাত্রীর জুতোয় নোংরা লেগে গিয়েছিল। হাঁটাচলার সময় ভুলবশত ওই ছাত্রীর জুতো অভিযুক্ত শিক্ষিকার জুতোয় লেগে যায়। অভিযোগ, তাঁর জুতোও নোংরা হয়ে যাওয়ায় ওই ছাত্রীকে নিজের জুতো পরিষ্কার করতে দেন ওই শিক্ষিকা। পরে স্কুল থেকে বাড়ি ফিরে সেই ঘটনার কথা মাকে জানায় ওই ছাত্রী। বিষয়টি জানাজানি হতেই শনিবার সকালে স্কুলে জড়ো হন অভিভাবকেরা। স্কুল ঘেরাও করে বিক্ষোভ চলে। অভিযুক্ত শিক্ষিকার সঙ্গেও বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে পড়েন অভিভাবকেরা।

অভিযুক্ত শিক্ষিকা ত্রিনয়নী সাহা কুন্ডু অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, ‘‘ছাত্রীর পায়ে লেগে থাকা নোংরা অসাবধানতাবশত আমার জুতোতেও লেগে যায়। সে যখন জুতো ধুতে যাচ্ছিল, তখন আমি বলেছিলাম, আমার জুতো তুই পরিষ্কার করে দিস। আমি অনুরোধই করেছিলাম। জোর করে জুতো ধুইয়ে নিয়েছি, এই অভিযোগ ভিত্তিহীন।’’

আরও পড়ুন
Advertisement