Scorching heat

আবহাওয়া অনুযায়ী স্কুল-সময়, স্বাগত উত্তরে

শিক্ষকদের একাংশের দাবি, গরমের ছুটি শেষ হয়েছে। তার মধ্যে লোকসভা নির্বাচনের কারণে অনেক দিন বন্ধ থেকেছে স্কুল। তার প্রভাব পড়েছে পড়াশোনাতেও।

Advertisement
নীতেশ বর্মণ
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৯:৫৫
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

স্থানীয় আবহাওয়ার পরিস্থিতি অনুযায়ী স্কুলগুলিকে ক্লাসের সময় বদল করার অনুমতি দিল রাজ্য স্কুল শিক্ষা পর্ষদ। প্রশাসন সূত্রে খবর, জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে স্কুলগুলি নিজেদের মতো করে এ বার থেকে স্কুল শুরুর সময় বদলাতে পারে। এটা জুন মাসে জুড়ে করা যাবে।

Advertisement

শিক্ষকদের একাংশের দাবি, গরমের ছুটি শেষ হয়েছে। তার মধ্যে লোকসভা নির্বাচনের কারণে অনেক দিন বন্ধ থেকেছে স্কুল। তার প্রভাব পড়েছে পড়াশোনাতেও। ফলে নতুন করে স্কুল বন্ধ রাখলে সিলেবাস শেষ নাও করা যেতে পারে। ইউনিট টেস্ট নিতেও সমস্যায় পড়তে হতে পারে স্কুলগুলিকে। তাই রাজ্যের মাধ্যমিক এবং প্রাথমিক বোর্ডের তরফে স্কুল খোলা রেখে ক্লাসের সময় পরিবর্তনের অনুমতি দেওয়া হয়েছে। তবে গত কয়েকদিন থেকে উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। তাপমাত্রাও কমেছে কিছুটা। সে কারণে নির্দিষ্ট সময়ে ক্লাস করাতে সমস্যা নেই বলে দাবি অভিভাবক থেকে শিক্ষকদের অনেকের। মাঝে মাঝে গরমের তীব্রতা বাড়ছে। সেই দিনগুলিতে এই অনুমতি কাজে লাগতে পারে বলে জানাচ্ছেন শিক্ষকরা।

মধ্যশিক্ষা পর্যদের উত্তরবঙ্গ রিজিওনাল অফিসার (উচ্চমাধ্যমিক) অশোককুমার মণ্ডল বলেন, ‘‘বোর্ডের নির্দেশ স্কুল পরিদর্শকদের কাছে সরাসরি যায়। সেখানে আমাদের কিছু বলার থাকে না।’’ আর এক অফিসার বলেন, ‘‘নির্দেশিকা হয়ত এসেছে। কিন্তু ছুটিতে থাকায় বলতে পারছি না।’’ শিলিগুড়ি শিক্ষা জেলার সহকারি স্কুল পরিদর্শক অরিন্দম রায় বলেন, ‘‘এমন নির্দেশিকা বোর্ডের তরফে এসেছে। আমরা স্কুলগুলিকে পাঠিয়ে দিয়েছি।’’

এ নিয়ে শিক্ষকদের একাংশের মধ্যে দ্বিমত রয়েছে। একাংশ শিক্ষক জানাচ্ছেন, স্কুল সকালে করালে মিডডে মিল স্কুল শেষে, নাকি মাঝে তা নিয়ে সমস্যা বাড়তে পারে। অনেক মাধ্যমিক স্কুলে সকালে প্রাথমিকের ক্লাস হয়। সেখানে একসঙ্গে দশম পর্যন্ত ক্লাসের সমস্যার কথাও জানাচ্ছেন কেউ কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement