Sabuj Sathi

সবুজসাথী প্রকল্পের জন্য পড়ুয়াদের থেকে টাকা নেওয়া হচ্ছে! প্রশ্নের মুখে রায়গঞ্জের স্কুল

অভিভাবকদের অভিযোগ, পড়ুয়ারা ৫০ টাকা করে দিলে তবেই সাইকেল দিতে রাজি হচ্ছে স্কুল। যে টাকা দিতে পারছে না, তাকে সাইকেল দেওয়া হচ্ছে না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৭:৪৮

সবুজসাথী প্রকল্পের জন্য পড়ুয়াদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ স্কুলের বিরুদ্ধে। নিজস্ব চিত্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের সবুজসাথী প্রকল্পের জন্য পড়ুয়াদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ স্কুলের বিরুদ্ধে। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ব্লকের শীতগ্রাম হাই স্কুলের ঘটনা। সরকারি প্রকল্পে টাকা নেওয়ার অভিযোগ স্বীকারও করে নিয়েছেন স্কুলের প্রধান শিক্ষিকা। তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে ব্লক প্রশাসনের তরফে।

অভিভাবকদের অভিযোগ, পড়ুয়ারা ৫০ টাকা করে দিলে তবেই সাইকেল দিতে রাজি হচ্ছে স্কুল। যে টাকা দিতে পারছে না, তাকে সাইকেল দেওয়া হচ্ছে না। সরকারি প্রকল্পে কোন যুক্তিতে টাকা নেওয়া হচ্ছে, এই প্রশ্ন তুলছেন অভিভাবকেরা। মাবুদ বক্স নামে এক অভিভাবক বলেন, ‘‘সাইকেল পেতে ৫০ টাকা করে দিতে হচ্ছে। আমরা তো জানি, সরকার বিনা পয়সায় ছেলেমেয়েদের এই সাইকেল দেয়। এর জন্যেও এরা টাকা নেবে? আমরা গরিব মানুষ। কোনও রকমে আমাদের সংসার চলে।’’ এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষকে জানানো সত্ত্বেও তা কর্ণপাত করা হয়নি বলেই দাবি অভিভাবকদের।

Advertisement

এই অভিযোগের প্রেক্ষিতে স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা পিউ দাস বলেন, ‘‘সেবাগ্রাম উচ্চ বিদ্যালয় ও প্রমদাসুন্দরী উচ্চ বিদ্যালয় থেকে সাইকেলগুলি আনার জন্য পূর্বতন পরিচালন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরিবহণ খরচ বাবদ এই টাকা নেওয়া হচ্ছে।’’ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলেও জানিয়েছেন প্রধান শিক্ষিকা।

এ বিষয়ে রায়গঞ্জ ব্লকের বিডিও শুভজিৎ মণ্ডল বলেন, ‘‘কোনও সরকারি প্রকল্পে এই ভাবে টাকা নেওয়া যায় না। আমি বিষয়টি খতিয়ে দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।’’

আরও পড়ুন
Advertisement