Foreign Investment

বাংলায় ২০৫ কোটির ব্রিটিশ বিনিয়োগ

রাজ্যের এক প্লাস্টিক পুনর্ব্যবহারকারী সংস্থার সম্প্রসারণে ২০৫ কোটি টাকা ঢেলেছে ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ০৭:৫৪

—প্রতীকী চিত্র।

খোদ ব্রিটিশ সরকারের হাত ধরে লগ্নি এল পশ্চিমবঙ্গে। রাজ্যের এক প্লাস্টিক পুনর্ব্যবহারকারী সংস্থার সম্প্রসারণে ২০৫ কোটি টাকা ঢেলেছে ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট। এই পুঁজির সাহায্যে প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে পানীয় জলের বোতল তৈরির প্রকল্প গড়ে উঠছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর শিল্পতালুকে। লগ্নির অঙ্ক ৩০০ কোটি টাকা। ১০০ কোটি টাকা ঢালছে প্রকল্প পরিচালনাকারী সংস্থা ম্যাগপেট। তাদের দাবি, প্রকল্প পুরোপুরি চালু হলে প্রত্যক্ষ ও পরোক্ষ মিলিয়ে ১০,০০০ কর্সংস্থান হবে।

Advertisement

বুধবার সংস্থার প্রতিষ্ঠাতা ও এমডি দেবেন্দ্র সুরানা বলেন, ‘‘নতুন কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা ৪৫,০০০ টন। প্রথম পর্যায়ে ২০,০০০ এবং দ্বিতীয় পর্যায়ে ২৫,০০০ টন প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করা যাবে।’’ সংস্থার দাবি, এই ধরনের আধুনিক বোতল পুনর্ব্যবহার কেন্দ্র পূর্ব ভারত তথা দেশে প্রথম। দু’তিন সপ্তাহের মধ্যে প্রথম পর্যায়ের উৎপাদন শুরু হবে। দ্বিতীয় পর্যায়ের কাজ শেষ হয়ে উৎপাদন শুরু হবে আগামী বছরের সেপ্টেম্বরে।

কলকাতায় নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার অ্যান্ড্রু ফ্লেমিং বলেন, ‘‘প্রকল্প পুরো চালু হলে প্লাস্টিক দূষণ অনেকটাই কমবে। এ ব্যাপারে ব্রিটিশ সরকার উদ্যোগী হয়েছে। সে কারণে ২০২২ থেকে ২০২৬-এর মধ্যে তাদের লগ্নির ৩০ শতাংশই পরিবেশবান্ধব ক্ষেত্রে করার সিদ্ধান্ত হয়েছে।’’

আরও পড়ুন
Advertisement