Political Conflict

গণেশ পুজোকে সামনে রেখে ‘শক্তি প্রদর্শন’

এক সময় নিশীথ তৃণমূলের দাপুটে যুব নেতা ছিলেন। সেই সময় থেকেই তিনি গণেশ পুজো করেন। বিজেপিতে যোগদানের পরেও সেই পুজো করছেন তিনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৩
দিনহাটা থেকে গণেশ প্রতিমা নিয়ে শোভাযাত্রা করে ভেটাগুড়ির পথে নিশীথ প্রামাণিক।

দিনহাটা থেকে গণেশ প্রতিমা নিয়ে শোভাযাত্রা করে ভেটাগুড়ির পথে নিশীথ প্রামাণিক। —নিজস্ব চিত্র।

‘গণেশ’কে সামনে রেখে শক্তি প্রদর্শনে শাসক ও বিরোধীরা। শনিবার সন্ধ্যায় বিজেপির নেতা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক কয়েক হাজার মানুষ নিয়ে শোভাযাত্রা করে গণেশ প্রতিমা নিয়ে গেলেন মণ্ডপে। আজ, সোমবার একই কায়দায় শোভাযাত্রা করে প্রতিমা নিয়ে মণ্ডপে যাবেন তৃণমূল নেতা ও প্রাক্তন সাংসদ পার্থপ্রতিম রায়। দলের একাংশ বলছে, দলে অনেকটাই চাপে থাকা দুই নেতা এ ভাবেই শক্তি প্রদর্শনের চেষ্টা করছে।

Advertisement

পিছিয়ে নেই দিনহাটার বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্ৰী উদয়ন গুহ। তিনি নিজে সরাসরি পুজোর আয়োজন না করলেও দিনহাটায় বিগ বাজেটের পুজোয় অংশ নেবেন তিনি। উদয়ন বলেন, ‘‘কেন্দ্রীয় প্রতিমন্ত্রী গত লোকসভার আগে ধুমধাম করে গণেশ পুজো করেন। এ বার সামনেই ভোট। সে জন্য আবারও পুজো হচ্ছে।’’ ফোনে ও মেসেজে নিশীথকে পাওয়া যায়নি। বিজেপির কোচবিহার জেলার সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘উদয়ন নিজের এলাকাতেই কোণঠাসা হয়ে পড়েছেন। তাই এমন বাজে বকছেন।’’

এক সময় নিশীথ তৃণমূলের দাপুটে যুব নেতা ছিলেন। সেই সময় থেকেই তিনি গণেশ পুজো করেন। বিজেপিতে যোগদানের পরেও সেই পুজো করছেন তিনি। এক সময়ে প্রায় কোটি টাকা বাজেটে নিশীথের পুজো হত ধুমধাম করে। পরে পুজো কলেবরে ছোট হয়ে আসে। দলীয় সূত্রে জানা গিয়েছে, সামনেই লোকসভা নির্বাচন। এই সময়ে বিজেপিরই একটি অংশ দলে নিশীথের বিরুদ্ধে সরব হয়ে উঠেছেন। দু-এক জন প্রকাশ্যে ফেসবুকেও লেখালেখি করছেন। এমন অবস্থায় নিশীথ গণেশ পুজোকে হাতিয়ার করে সাংগঠনিক শক্তি তুলে ধরতে চাইছেন বলে মনে করছেন অনেকেই।

একই ভাবে পুজোর আয়োজন করেছেন পার্থপ্রতিমও। সূত্রের খবর, পার্থও দলে অনেকটাই কোণঠাসা। গণেশ পুজো ঘিরে তাঁর শক্তি প্রদর্শনে বিরোধী বিজেপিকে একটি বার্তা দেওয়া হবে। সেই সঙ্গে দলের অন্দরেও নিজের শক্তি তুলে ধরতে পারবেন তিনি। যদিও পার্থপ্রতিম বলেন, ‘‘গত তিন বছর ধরে আমরা নিষ্ঠা সহকারে গণেশ পুজো করছি। এ বারও হচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement