Sikkim

রাস্তা খুলল সিকিমের, এখনও চলবে কাজ

সপ্তমীর সকালে, ১০ নম্বর জাতীয় সড়ক ফের চালু হল। শনিবার কালিম্পঙের জেলাশাসক বালসুব্রমনিয়ন টি এক নির্দেশিকা জারি করে আপাতত সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি জাতীয় সড়ক খোলা রাখার কথা জানান।

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ০৫:৫০
An image of Sikkim

দিনে বারো ঘণ্টার জন্য খোলা হল ১০ নম্বর জাতীয় সড়ক। —নিজস্ব চিত্র।

সিকিমের হড়পা বানের ঘটনার ১৭ দিন পরে, সপ্তমীর সকালে, ১০ নম্বর জাতীয় সড়ক ফের চালু হল। শনিবার কালিম্পঙের জেলাশাসক বালসুব্রমনিয়ন টি এক নির্দেশিকা জারি করে আপাতত সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা অবধি জাতীয় সড়ক খোলা রাখার কথা জানান।

Advertisement

এর ফলে, পর্যটকদের সিকিমে যাতায়াতের সমস্যা কাটল। তবে প্রশাসন সূত্রের খবর, কোনও সমস্যা দেখা দিলেই রাস্তায় যান চলাচল ফের নিয়ন্ত্রিত, এমনকি, বন্ধও করা হতে পারে। জাতীয় সড়কের মেরামতির কাজও চলবে।

জানা গিয়েছে, আপাতত এই রাস্তায় শুধু দু’চাকা এবং ছোট ও চার চাকার গাড়ি চলাচল করবে। বড় গাড়ি, ট্রাক, বাস লাভা-গরুবাথানের ঘুরপথ ব্যবহার করবে। আর রাস্তাটির খারাপ অংশে একমুখী গাড়ি চলবে বলেও জানিয়ে দেওা হয়েছে।

সিকিমের ‘লাইফ লাইন’ বলে পরিচিত এই জাতীয় সড়ক দিয়েই শিলিগুড়ি থেকে সোজাসুজি গ্যাংটক পৌঁছনো যায় এবং এই রাস্তা ধরেই যেতে হয় কালিম্পং।

গত ৪ অক্টোবর সিকিমের দক্ষিণ লোনাক হ্রদের হড়পা বানের জেরে তিস্তায় জাতীয় সড়কের একাধিক অংশ তলিয়ে যায়। বিশেষ করে, তিস্তাবাজার থেকে গেলখোলা হয়ে শ্বেতিঝোরা অবধি বেশ কয়েকটি জায়গায় রাস্তা পুরোপুরি ধসে যায়। রাজ্য সরকার রাস্তা মেরামতির দায়িত্ব সড়ক পরিবহণ মন্ত্রকের নিয়ন্ত্রিত একটি সংস্থার হাতে তুলে দেয়। পুজোর মধ্যেই রাস্তা সারিয়ে তা খুলে দেওয়ার চেষ্টা শুরু হয়। শুক্রবার পরীক্ষামূলক ভাবে গাড়ি চলাচলের পরে, কালিম্পং পুলিশের ছাড়পত্র নিয়ে রাস্তাটি আপাতত রোজ ১২ ঘণ্টার জন্য চালু রাখা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement