Leopard Cubs

রিমঝিম, গরিমার সাত শাবক রসিকবিলে

তারজালি দেওয়া একই ঘেরাটোপের মধ্যে থাকার সুবাদে রিমঝিম, গরিমার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় ওই পুরুষ চিতাবাঘেদের। তার জেরেই সন্তানসম্ভবা হয় মাদি চিতাবাঘ দু’টি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০৮:৪৫
শাবক-সহ রিমঝিম। নিজস্ব চিত্র

শাবক-সহ রিমঝিম। নিজস্ব চিত্র

কয়েক দিনের ব্যবধানে সাত নতুন ‘অতিথি’ এল কোচবিহারের রসিকবিল মিনি জ়ু-তে। তিন সন্তানের মা হয়েছে ‘রিমঝিম’। ‘গরিমা’ প্রসব করেছে চার শাবক। রসিকবিল মিনি জ়ু-এর চিতাবাঘ পুর্নবাসন কেন্দ্রের আবাসিক রিমঝিম ও গরিমা মাদি চিতাবাঘ। গত বছরের শেষ দিকে ঝাড়গ্রামের চিড়িয়াখানা থেকে রসিকবিলে আনা হয়েছিল তিনটি পুরুষ চিতাবাঘ। তারজালি দেওয়া একই ঘেরাটোপের মধ্যে থাকার সুবাদে রিমঝিম, গরিমার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় ওই পুরুষ চিতাবাঘেদের। তার জেরেই সন্তানসম্ভবা হয় মাদি চিতাবাঘ দু’টি। সম্প্রতি কয়েক দিনের ব্যবধানে মোট সাত শাবকের জন্ম হয়।

Advertisement

কোচবিহারের এডিএফও বিজনকুমার নাথ বলেন, “সাতটি শাবকই সুস্থ রয়েছে। মায়েদের কাছাকাছিই বেশিরভাগ সময় থাকছে নতুন অতিথিরা। মা চিতাবাঘ দুটিও ভাল আছে।” শুক্রবার রাজ্যের জ়ু অথরিটির অন্যতম পরামর্শদাতা আশিসকুমার সামন্ত রসিকবিল মিনি জ়ু পরিদর্শনে যান। তিনিও নতুন অতিথি-সহ অন্য চিতাবাঘেদের শারীরিক অবস্থার ব্যাপারে বনকর্তাদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, “শাবক-সহ অন্য চিতাবাঘেদের স্বাস্থ্যের ব্যাপারে খোঁজখবর নিয়েছি।” বন দফতর সূত্রেই জানা গিয়েছে, মা, শাবকদের নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করছেন পশু চিকিৎসকেরা। তাদের পরামর্শ মেনেই গরম এড়াতে কিছু সতর্কতামূলক ব্যবস্থাও করা হয়েছে।

নতুন অতিথিদের নিয়ে সব মিলিয়ে রসিকবিলের ওই কেন্দ্রে চিতাবাঘের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২টি। যদিও তাতে পুর্নবাসন কেন্দ্রে জায়গার সমস্যা হবে না বলে দাবি কর্তৃপক্ষের।

আরও পড়ুন
Advertisement