Bengal Safari

বেঙ্গল সাফারিতে চালু হবে নতুন বাস

বন দফতরের আধিকারিক ও বেঙ্গল সাফারি পার্কের আধিকারিকদের সঙ্গে এ দিন আলোচনায় বসেন বনমন্ত্রী। সেখানে সাফারি পার্কের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে।

Advertisement
শুভঙ্কর পাল
শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ০৫:৪৮
সাংবাদিক বৈঠকে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। শুক্রবার শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে।

সাংবাদিক বৈঠকে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। শুক্রবার শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে। ছবি: স্বরূপ সরকার।

মাঝেমধ্যেই খারাপ হয়ে পড়ছে বেঙ্গল সাফারি পার্কের একাধিক বাস। সে বাস মেরামত করতে গিয়ে মোটা অঙ্কের টাকা খরচ হচ্ছে। তাই এ বার ২০-২৫টি বাস কেনার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে এখনই নতুন বাস কেনা সম্ভব নয় বলে ভাড়ায় কিছু বাস নেওয়া হবে বলে জানা গিয়েছে। এ ছাড়া, শীতের মুখে সাফারিতে আসছে সিংহ। চালু হবে ছোটদের জন্য রোপওয়েও। শুক্রবার বেঙ্গল সাফারি পার্কে এসে এ কথা জানান রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

Advertisement

বন দফতরের আধিকারিক ও বেঙ্গল সাফারি পার্কের আধিকারিকদের সঙ্গে এ দিন আলোচনায় বসেন বনমন্ত্রী। সেখানে সাফারি পার্কের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। বনমন্ত্রী বলেন, “সাফারি পার্কের বাসগুলি পুরনো হয়ে গিয়েছে। সেগুলি মাঝেমধ্যেই খারাপ হয়ে যাচ্ছে। নতুন ২০-২৫টি বাস কেনার পরিকল্পনা রয়েছে।” এ দিকে, পুজোর আগে থেকে পার্কে পর্যটকদের ভিড় বাড়বে। শীতের মরসুমেও ভিড় থাকবে। তাই পুজোর আগে, ১০টি বাস আপাতত ভাড়ায় নেওয়া হবে বলে জানা গিয়েছে। টেন্ডার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে পার্ক সূত্রের খবর।

অন্য দিকে, বনমন্ত্রী জানান, উত্তরবঙ্গে বন দফতরের অধীনে একটি ইঞ্জিনিয়ারিং বিভাগ খোলা হচ্ছে। যেখানে ইঞ্জিনিয়ারদের নিয়োগ করা হয়েছে। বিভিন্ন পার্ক ও চিড়িয়াখানাগুলিতে নির্মাণের কাজের পরিকল্পনা থেকে শুরু করে যাবতীয় কাজ দেখভাল করবেন ইঞ্জিনিয়ারেরা। পাশাপাশি, মন্ত্রী বলেন, “নভেম্বরে সাফারি পার্কে সিংহ আনা হবে। পার্কে শিশুদের জন্য রোপওয়ে চালু করা হবে। আগাম বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে।”

‘ইকো-সেনসিটিভ জ়োন’ নিয়েও দিল্লিতে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান তিনি। মহানন্দা অভয়ারণ্যের ক্ষেত্রে ‘ইকো- সেনসিটিভ জ়োন’ পাঁচ কিলোমিটার থেকে কমিয়ে যাতে এক কিলোমিটার করা হয়, সে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন
Advertisement