Uttarkashi Tunnel Rescue Operation

১২ দিন ধরে উত্তরকাশীর সুড়ঙ্গে আটক কোচবিহারের মানিক, অপেক্ষার দিন গুনছে পরিবার

১২ নভেম্বর উত্তরকাশীর সুড়ঙ্গে কাজ করতে গিয়ে আটকে পড়েন ৪১ জন। বিভিন্ন পরিকল্পনা মেনে সেই থেকে চলছে উদ্ধারের চেষ্টা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
তুফানগঞ্জ শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ২২:০৭
image of uttarkashi

উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজ চলছে। —ফাইল চিত্র।

আর হয়তো কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরেই উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে উদ্ধার করা যাবে আটকে পড়া ৪১ জন শ্রমিককে। ওই ৪১ জনের মধ্যে রয়েছেন কোচবিহারের তুফানগঞ্জের মানিক তালুকদার। ইতিমধ্যে উত্তরকাশীতে পৌঁছে গিয়েছেন তাঁর পরিবারের দুই সদস্য। সেখান থেকে ভিডিয়ো কলে তুফানগঞ্জের আত্মীয়দের কাছে তুলে ধরছেন পরিস্থিতি।

Advertisement

১২ নভেম্বর উত্তরকাশীর সুড়ঙ্গে কাজ করতে গিয়ে আটকে পড়েন ৪১ জন। বিভিন্ন পরিকল্পনা মেনে সেই থেকে চলছে উদ্ধারের চেষ্টা। সুড়ঙ্গের ভিতরে আটকে থাকা শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করতে পেরেছে প্রশাসন। পাইপের মাধ্যমে সেখানে পাঠানো হচ্ছে খাবার, অবসাদ রোখার ওষুধ। তবু দুশ্চিন্তা কমছে না পরিবারের। দুশ্চিন্তায় রয়েছে মানিকের পরিবারও। ক্রমাগত করে চলেছে প্রার্থনা।

মানিকের আটকে পড়ার খবর পেয়ে অসুস্থ হয়ে পড়েন স্ত্রী সোমা তালুকদার। এখন তুফানগঞ্জ হাসপাতালে ভর্তি রয়েছেন। দু’দিন আগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি সমাজমাধ্যমে একটি ভিডিয়ো পোস্ট করেন। সেখানে দেখা যায়, সুড়ঙ্গের ভিতর শ্রমিকেরা সুস্থ রয়েছেন। মানিকের শাশুড়ি ননী লস্কর বলেন, ‘‘যত ক্ষণ পর্যন্ত উদ্ধার করা হচ্ছে, তত ক্ষণ পর্যন্ত দুশ্চিন্তা রয়েছে। উদ্ধার কাজ শুরু করেছে প্রশাসন তবে এখনও পর্যন্ত মানিক তালুকদারের সঙ্গে কোনও রকম যোগাযোগ করা যায়নি। পরিবারের দুই সদস্য উত্তর কাশি পৌঁছেছে। কিন্তু তাঁরাও ভিতরে কোনও খবর পাচ্ছে না। আমরা চাইছি সুড়ঙ্গে আটকে থাকা সকলেই সুস্থ ভাবে বেরিয়ে আসুন।’’

আরও পড়ুন
Advertisement