Pest Attack on JUTE

বৃষ্টির অভাবে পাট গাছে বাড়ছে পোকার আক্রমণ

দিনহাটা মহকুমার বিভিন্ন ব্লকে প্রায় সাড়ে আট হাজার হেক্টর জমিতে এ বার পাট চাষ হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
দিনহাটা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৮:৪৮
বৃষ্টি নেই, দিনহাটায় পাট গাছে পোকা ধরতে শুরু করেছে।

বৃষ্টি নেই, দিনহাটায় পাট গাছে পোকা ধরতে শুরু করেছে। ছবি: সুমন মণ্ডল

ভরা চাষের মরসুমে দেখা নেই বৃষ্টির। বৃষ্টি না হওয়ায় পাট চাষে ব্যাপক ক্ষতি হচ্ছে বলেই দাবি পাট চাষিদের। তাঁদের দাবি, বৃষ্টির অভাবে পাট গাছে শুরু হয়েছে পোকার উৎপাত। এর ফলে গাছ স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে পারছে না।

Advertisement

দিনহাটা মহকুমার বিভিন্ন ব্লকে প্রায় সাড়ে আট হাজার হেক্টর জমিতে এ বার পাট চাষ হয়েছে। এর মধ্যে দিনহাটা ১ ব্লকে প্রায় দুই হাজার হেক্টর, দিনহাটা ২ ব্লকে সাড়ে পাঁচ হাজার হেক্টর এবং সিতাই ব্লকে প্রায় এক হাজার হেক্টর কৃষি জমিতে পাট চাষ হয়েছে। বৃষ্টি না হওয়ায় অধিকাংশ জমিতে পাট গাছে শুয়োপোকার উৎপাত শুরু করেছে। এই অবস্থায় দিনহাটা ২ ব্লকের বিভিন্ন এলাকায় পাট খেত পরিদর্শন করলেন জেলা ও ব্লক কৃষি দফতরের আধিকারিকেরা।

কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, পাট গাছে ঘোড়াপোকার উৎপাত এখন বেশি। এই পোকাগুলি পাট গাছের পাতা খেয়ে নেওয়ার ফলে পাটের স্বাভাবিক ফলন ব্যাহত হচ্ছে। কৃষকদের এই বিষয়ে সচেতন করে এই পোকার আক্রমণ থেকে পাট গাছকে কী ভাবে রক্ষা করতে হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন কৃষি দফতরের আধিকারিকেরা। কৃষি আধিকারিকেরা জানান, এই সময়ে পাট খেতে ইউরিয়া সার ব্যবহার না করে সপ্তাহের ৪-৫ দিন কীটনাশক ‘স্প্রে’ করতে হবে। পাশাপাশি, কৃষি দফতরের তরফে কৃষকদের ‘বাংলা শস্য বিমা যোজনা’ প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য আবেদনের কাজ শুরু হয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত এই প্রকল্পে আবেদনের সময়সীমা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন
Advertisement