sikkim

উত্তর সিকিমের কোথায় ধস? উদ্ধার করা হল কত জন পর্যটককে? জানিয়ে দিল প্রশাসন

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, গত ৩-৪ দিন ধরে টানা বৃষ্টির জেরে মঙ্গনে একাধিক এলাকায় ধস নেমেছে। তার জেরে মঙ্গন থেকে গ্যাংটক পর্যন্ত যাওয়ার রাস্তার একাধিক জায়গায় । তার ফলে বন্ধ হয়ে যায় রাস্তা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৭:৪৭
উত্তর সিকিমের রাস্তায় সারি দিয়ে আটকে গাড়ি।

উত্তর সিকিমের রাস্তায় সারি দিয়ে আটকে গাড়ি। — নিজস্ব চিত্র।

বৃষ্টি এবং ধসে বিপর্যস্ত উত্তর সিকিমের প্রবেশদ্বার মঙ্গন। তার জেরে উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় আটকে পড়েছেন পর্যটকরা। গত কয়েক দিন ধরে রাস্তায় আটকে পড়া পর্যটকদের উদ্ধারকাজ চালাচ্ছে সিকিম প্রশাসন। বুধবার দিনভর চেষ্টার পর উত্তর সিকিমের মঙ্গন জেলার বিভিন্ন এলাকা থেকে আটকে পড়া প্রায় ৩০০ জন পর্যটককে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে আবার শুরু হয় উদ্ধারকাজ। উদ্ধার করা হয়েছে বহু পর্যটককে। এমনটাই জানা গিয়েছে সিকিম প্রশাসন সূত্রে।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, গত ৩-৪ দিন ধরে টানা বৃষ্টির জেরে মঙ্গন থেকে গ্যাংটক পর্যন্ত যাওয়ার রাস্তার একাধিক জায়গায় নেমেছে ধস। তার ফলে রাস্তায় আটকে পড়েন পর্যটকরাও। লাচুং, লাচেন এবং চুংথাং এলাকায় বহু পর্যটক আটকে পড়েন। পরিস্থিতি দেখে তাঁদের উদ্ধারে নামে মঙ্গন জেলার পুলিশ, ইন্দো-টিবেট বর্ডার পুলিশ এবং বর্ডার রোড অর্গানাইজেশন। পাশাপাশি, শুরু হয় ধস সরানোর কাজ হয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বুধবার প্রথম দফায় উদ্ধার করা হয় প্রায় ৩০০ পর্যটককে। তাঁদের গ্যাংটকের দিকে পাঠিয়েও দেওয়া হয়েছে বলে সিকিম প্রশাসন সূত্রে জানা গিয়েছে। তবে বুধবার খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়।

Advertisement
সরানো হচ্ছে ধস।

সরানো হচ্ছে ধস। — নিজস্ব চিত্র।

বৃহস্পতিবার অবশ্য আবহাওয়ার পরিবর্তন ঘটে উত্তর সিকিমে। বৃষ্টির দাপট কমে অনেকটা। পাশাপাশি, কমে বৃষ্টির পরিমাণও। ধস নেমেছিল চুংথাং থেকে লাচুং এবং চুংথাং থেকে লাচেন যাওয়ার রাস্তাতেও। সেখানেও আটকে পড়েন ১৫০-২০০ পর্যটক। বৃহস্পতিবারও তাঁদের উদ্ধারের চেষ্টায় আবার নামে উদ্ধারকারী দল। উদ্ধার করা হয়েছে আটকে পড়া পর্যটকদের। এই পরিস্থিতিতে সিকিমের হোটেল অ্যাসোসিয়েশনের কাছে সাহায্য চাওয়া হয়েছে পর্যটক এবং গাড়িচালকদের বিনামূল্যে রাত্রিবাসের ব্যবস্থা এবং খাবার সরবরাহ করার জন্য।

আরও পড়ুন
Advertisement