Harsh Vardhan Shringla

শ্রিংলাকে দলে যোগ দিতে বললেন অমিত শাহ 

দলীয় সূত্রের খবর, গত কয়েকমাস ধরে শ্রিংলাকে নিয়ে বিভক্ত দার্জিলিং জেলা বিজেপি নেতৃত্ব। সম্প্রতি দু’টি শিবিরও তৈরি হয়েছে। বর্তমান সাংসদ রাজু বিস্তার নেতৃত্বে দলের বড় অংশ একদিকে রয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৮:৩৫
প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। —ফাইল ছবি।

সব কিছু ঠিকঠাক থাকলে বিজেপিতে যোগ দিতে চলেছেন দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। মঙ্গলবার দিল্লিতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক হয়েছে শ্রিংলার। সেখানে অমিত তাঁকে বিজেপিতে সরাসরি যোগ দিতে বলেছেন বলে বিজেপির একটি সূত্রের দাবি।

Advertisement

সোমবার রামপুজোর দিন হঠাৎ করে দিল্লি থেকে ডাক পান শ্রিংলা। শিলিগুড়ির বাড়িতে পুজো সেরেই তিনি বাগডোগরা থেকে দিল্লির বিমান ধরেন। মঙ্গলবার শ্রিংলার এক ঘনিষ্ঠ শিলিগুড়িতে জানান, দিল্লিতে শ্রিংলা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে গিয়েছেন। বৈঠক সন্তোষজনক হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তাঁকে বিজেপিতে যোগ দিয়ে রাজনৈতিক কাজকর্ম আরও বাড়াতে বলেছেন।

দলীয় সূত্রের খবর, গত কয়েকমাস ধরে শ্রিংলাকে নিয়ে বিভক্ত দার্জিলিং জেলা বিজেপি নেতৃত্ব। সম্প্রতি দু’টি শিবিরও তৈরি হয়েছে। বর্তমান সাংসদ রাজু বিস্তার নেতৃত্বে দলের বড় অংশ একদিকে রয়েছে। সেখানে এক বিধায়ক, পুরপ্রতিনিধি থেকে শুরু করে জেলার পাহাড় ও সমতলের সভাপতিরাও আছেন। অন্য দিকে, জেলার বিক্ষুব্ধ গোষ্ঠীর বড় অংশ শ্রিংলা পাশে চলে গিয়েছেন বলে খবর। এক বিধায়ক সরাসরি না থাকলেও তাঁর অনুগামীরা প্রাক্তন বিদেশ সচিবের পাশেই রয়েছেন বলে দাবি। একটি স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি করে শ্রিংলা নানা কাজ শুরু করেছেন। এমনকি, নিজেকে তিনি আগামী লোকসভা ভোটে দার্জিলিং আসনের বিজেপি প্রার্থী বলেই চাউর করছেন বলেও অভিযোগ উঠেছে।

বিজেপির একাংশের অভিযোগ, শ্রিংলার কাজকর্মে দলের অন্দরে নেতা-কর্মীদের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছিল। রাজ্য তথা কেন্দ্রীয় নেতৃত্বকে বিষয়টি জানানো হয়। এর পরেই দিল্লি ডেকে পাঠানো হয় শ্রিংলাকে। দলের একাংশ মনে করছিল, দিল্লিতে ডেকে শ্রিংলাকে আপাতত সংযত হয়ে চলার পরামর্শ দেওয়া হতে পারে। তা হয়নি বলে আর এক শিবির মনে করছে। সেই শিবিরের নেতারা জানান, অমিত শাহ তাঁকে দলে যোগদান করতে বলায় এটা একপ্রকার নিশ্চিত যে, শ্রিংলা ভোটে দাঁড়াতে চলেছেন। দার্জিলিং না অন্য আসনে তিনি দাঁড়াবেন তা পরে বোঝা যাবে। রাজু বিস্তাকেও আবার দার্জিলিং থেকেই যে টিকিট দেওয়া হবে, তেমন নিশ্চয়তাও নেই। গত তিন দফায় দার্জিলিং আসনে প্রতিবার প্রার্থী বদল করেছে বিজেপি। যশোবন্ত সিংহ থেকে সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া হয়ে রাজু বিস্তা এখন সাংসদ। এ বার বিস্তা না শ্রিংলা এই কেন্দ্রের টিকিট পাবেন, তা কেন্দ্রীয় নেতৃত্বই ঠিক করবেন। যদিও শ্রিংলার দিল্লি সফর নিয়ে সাংসদ থেকে বিধায়ক বা জেলার নেতারা প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি। জেলার এক নেতার কথায়, ‘‘কেন্দ্রীয় নেতৃত্ব বিষয়টি যে দেখছেন, তা স্পষ্ট।’’

আরও পড়ুন
Advertisement