Durga Puja 2022

রাজপাট নেই, তবু আজও কোচবিহারের বড়দেবীকে নিবেদন করা হয় ‘নররক্ত’

অষ্টমীতে আজও পুরনো প্রথা মেনে হয়ে আসছে মহিষ বলি। এক সময় বড়দেবীর পুজোতে নরবলি হত। তাই এখনও নর রক্ত নিবেদন করা হয় বড়দেবীকে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ২২:৪০
এক সময় বড়দেবীর পুজোতে নরবলি হত।

এক সময় বড়দেবীর পুজোতে নরবলি হত। নিজস্ব চিত্র।

রাজা নেই। নেই রাজত্বও। তবুও দীর্ঘ ৫০০ বছর ধরে নিষ্ঠার সঙ্গে হয়ে আসছে কোচবিহারের রাজ আমলের বড়দেবীর পুজো। অষ্টমীতে আজও পুরনো প্রথা মেনে হয়ে আসছে মহিষ বলি। এক সময় বড়দেবীর পুজোতে নরবলি হত। তাই এখনও নর রক্ত নিবেদন করা হয় বড়দেবীকে।

অষ্টমীতে গভীর রাতে গুপ্ত পুজোর মাধ্যমে এই নর রক্ত নিবেদন করা হয় বড়দেবীকে। মন্দিরের একটি ঘরে ময়দা দিয়ে মানুষের মতো মূর্তি তৈরি করে সেখানে প্রথমে রক্ত নিবেদন করা হয়। এর পর সেই ময়দা দিয়ে তৈরি মূর্তিকে বলি দেওয়া হয় বড়দেবীর মন্দিরে। ভক্তদের আড়ালে শুধুমাত্র রাজ পুরোহিতের উপস্থিতিতে এই নর রক্ত বড়দেবীকে নিবেদন করা হয়।

Advertisement

অষ্টমীর সকাল থেকেই কোচবিহারের বড়দেবীর মন্দিরে পুজো দিতে ভিড় করেন ভক্তরা। এক সময় কোচবিহারের রাজা নিজেই অষ্টমীর পুজোয় অংশগ্রহণ করে কোচবিহারবাসীর মঙ্গল কামনা করতেন। বর্তমানে রাজপ্রতিনিধি দুয়ার বক্সীর উপস্থিতিতে কোচবিহারের জেলাশাসক এই পুজোয় বসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement