Hilsa

মানসাইয়ে ইলিশের ঝাঁক, ভিড় বাজারে

ছাট খাটেরবাড়ির মৎস্যজীবী অনিল দাস বলেন, ‘‘টাটকা ইলিশ আড়তে নিয়ে ৬০০ টাকা কেজি দরে বিক্রি করি। এর আগে এক-দু’টো ইলিশ পাওয়া গেলেও তা বাজারে ওঠেনি।’’

Advertisement
তাপস পাল
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ০৮:৫৭
মানসাইয়ে উঠেছে ইলিশ।

মানসাইয়ে উঠেছে ইলিশ। —নিজস্ব চিত্র।

মাথাভাঙা কোচবিহারের মাথাভাঙায় মানসাই নদীর বুকে ফের দেখা মিলল ইলিশ মাছের। মঙ্গলবার দুপুরে মাথাভাঙা রেল সেতু সংলগ্ন এলাকায় মানসাই নদী থেকে বেশ কিছু ইলিশ মাছ তোলেন মৎস্যজীবীরা। সোম-মঙ্গল দু’দিন মিলিয়ে প্রায় প্রায় চল্লিশ কেজি ইলিশ ধরা পড়েছে, যার প্রতিটি মাছের ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। খবর পেয়েই মাথাভাঙা মাছবাজারে টাটকা ইলিশ কিনতে পড়ে যায় হুড়োহুড়ি।

Advertisement

ছাট খাটেরবাড়ির মৎস্যজীবী অনিল দাস বলেন, ‘‘টাটকা ইলিশ আড়তে নিয়ে ৬০০ টাকা কেজি দরে বিক্রি করি। এর আগে এক-দু’টো ইলিশ পাওয়া গেলেও তা বাজারে ওঠেনি।’’ দীর্ঘদিন পরে জালে ইলিশ ওঠায় বেজায় খুশি আড়তদারেরাও। এ বছর বাংলাদেশ থেকে পদ্মা নদীর ইলিশ তেমন আসেনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ফলে, ইলিশের দামও বেড়েছে। যে কারণে বহু মধ্যবিত্তের কাছেই এই মরসুমে অধরা ছিল ইলিশ। এরই মাঝে মানসাইয়ের টাটকা ইলিশ মন ভরিয়েছে তাঁদের।

মৎস্য বিশারদ লক্ষ্মীকান্ত বর্মণ বলেছেন, “মানসাইয়ের ইলিশ আকারে একটু ছোট। মাছের স্বাদ ও গন্ধ পদ্মা ইলিশর মতো না। তা হলেও টাটকা ইলিশের একটা আলাদা স্বাদ তো থাকেই।’’ ইলিশের খবর পেয়েই তড়িঘড়ি বাজারে পৌঁছন স্থানীয় বাসিন্দা বিভূতি দাস। তাঁর কথায়, ‘‘মানসাইয়ের ইলিশের স্বাদ এবং মান বরাবরই প্রশংসনীয়। পদ্মার বরফ চাপা ইলিশের তুলনায় টাটকা ইলিশ কেনার এই সুযোগ হাতছাড়া করতে চায় না কেউ।’’ উচ্ছ্বসিত পচাগরের ভিকি দত্তও, ‘‘মানসাইয়ে ইলিশের খবর পেয়ে সরাসরি জেলের কাছ থেকে সাড়ে সাতশো টাকা কেজি দরে দু’কেজি মাছ কিনেছি। জীবনে প্রথম ইলিশ মাছকে লাফাতে দেখলাম।’’

মৎস্য বিশারদের মতে, ইলিশ আদতে পরিযায়ী। নোনা জল থেকে মিষ্টি জলে ডিম পাড়তে আসে। মানসাই নদী সিতাইয়ে ধরলা হয়ে বাংলাদেশে ঢুকেছে। বাংলাদেশ সীমান্তের খড়িবাড়িতে ওই নদী ব্রহ্মপুত্রে মিলিত হয়েছে। ব্রহ্মপুত্রের সঙ্গে পদ্মার যোগাযোগ রয়েছে। ডিম পাড়তে সমুদ্র থেকে বারোশো কিলোমিটারের মধ্যে নদীতে ঢুকে পড়ে ইলিশ। ডিম ফুটে মাছ একটু বড় হলেই তারা ফের সমুদ্রে ফিরে যায়। সে কারণেই দেখা মিলেছে এই ইলিশের।

আরও পড়ুন
Advertisement