Suraksha Kavach

দেশে প্রথম, এনজেপিতে রেলের নতুন ‘সুরক্ষা কবচ’

এআই প্রযুক্তি ব্যবহার করে ট্রেন দুর্ঘটনা কমাতে বিশেষ যন্ত্র বসিয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু হল এনজেপিতে। কী ভাবে কাজ করে এই যন্ত্র?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫১
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় উঠেছিল একাধিক গাফিলতির অভিযোগ। রেলওয়ে সেফটি কমিশনারের চূড়ান্ত রিপোর্টের আগে, ঘটনাচক্রে, নিউ জলপাইগুড়িতে (এনজেপিতে) পরীক্ষামূলক ভাবে প্রথম বসানো হল কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) ‘সুরক্ষা কবচ’ যন্ত্র। উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রের খবর, এনজেপির এই ‘পাইলট প্রকল্প’ সফল হলে তা বসানো হতে পারে দেশের অন্যান্য জায়গাতেও।

Advertisement

এআই প্রযুক্তি ব্যবহার করে ট্রেন দুর্ঘটনা কমাতে বিশেষ যন্ত্র বসিয়ে তথ্য সংগ্রহের কাজ শুরু হল এনজেপিতে। কী ভাবে কাজ করে এই যন্ত্র? উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রের খবর, রেললাইনের পাশে সিগন্যাল পোস্টের মতো একটি খুঁটিতে একাধিক বাক্স সেট করে রাখা হয়। সেগুলির মধ্যে নানা রকমের ‘সেন্সর’ রয়েছে। প্রক্সিমিটি সেন্সর, ইনফ্রা-রে যুক্ত সেন্সর। সেগুলি মানুষের চোখে ধরা না পড়া বেশ কিছু বিষয়ে তথ্য আগাম দিতে পারবে বলে রেল সূত্রে দাবি।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার ক্ষতে প্রলেপ দিতেই কি এনজেপি স্টেশনই বাছা হল ওই যন্ত্র বসানোর জন্য? রেল সূত্রে অবশ্য সে দাবি খারিজ করা হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জলকিশোর শর্মা বলেন, ‘‘কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার সঙ্গে যন্ত্র বসানোর কোনও সম্পর্ক নেই। এখন নিয়মিত তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে দেখা হচ্ছে, যন্ত্রটি ঠিকমতো কাজ করছে কি না।’’

এতে কত সময় লাগতে পারে তা অবশ্য রেল সূত্রে স্পষ্ট করা হয়নি। উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, এই আঞ্চলিক রেলের এলাকায় এনজেপিতেই প্রথম এই ‘পাইলট’ প্রকল্প রূপায়িত হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement