Dalai Lama at North Bengal

‘তাৎপর্যপূর্ণ’ সফরে শহরে দলাই লামা

২০১৩ সালে মার্চে তিন দিনের সফরে দলাই লামা শিলিগুড়ি এসেছিলেন। সে বারও শালুগাড়া গুম্ফায় একাধিক অনুষ্ঠানে যোগ দেন।

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:০৫
দলাই লামা।

দলাই লামা। —নিজস্ব চিত্র।

ভারত-চিন নরম-গরম সম্পর্কের মধ্যে সিকিম এবং পার্শ্ববর্তী শিলিগুড়িতে ঘুরে গেলেন দলাই লামা। দশ বছর পরে তিনি আবার শিলিগুড়ি এলেন। তিন দিনের সিকিম সফরের পরে, বৃহস্পতিবার তিনি শহরে আসেন। এখান শালুগাড়ার গুম্ফায় সকাল থেকে কয়েক হাজার ভক্তের সামনে শান্তি, শিক্ষার নিয়ে বার্তা দেন। ধর্ম-বর্ণ ভুলে বা ধর্মনিরপেক্ষতার কথা বলে, সবাইকে এক জোট হওয়ার পরামর্শ দিয়েছেন দলাই লামা। প্রতিকূল পরিস্থিতিতেও চিন্তা-ভাবনাকে শান্ত রেখে এগিয়ে যাওয়ার কথা বলেন। গৌতম বুদ্ধের কথা স্মরণ করিয়ে তিনি শান্তির পক্ষে জোর সওয়াল করেন। সবাইকে তা মেনে চলার কথাও বলেন।

Advertisement

‘জেড প্লাস’ সিকিওরিটির অধীনে থাকা দলাই লামার সফরকে ঘিরে সিকিম তো বটেই শিলিগুড়ি জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। মাল্লাগুড়ির যে হোটেলে তিনি রাতে থাকছেন, সেটিকে ঘিরে নিরাপত্তা বলয় তৈরি করা হয়। সেনাবাহিনীর তরফে দলাই লামার জন্য আলাদা হেলিকপ্টারের ব্যবস্থা করা হয়েছে। তাতে তিনি দিল্লি থেকে বাগডোগরা এসে সিকিমে যান। এ দিন ফের সেনাবাহিনীই তাকে হেলিকপ্টারে শিলিগুড়ি নিয়ে আসে।

২০১৩ সালে মার্চে তিন দিনের সফরে দলাই লামা শিলিগুড়ি এসেছিলেন। সে বারও শালুগাড়া গুম্ফায় একাধিক অনুষ্ঠানে যোগ দেন। এ বার এক দিনের কর্মসূচিতে শিলিগুড়ি এলেও, রাতে তিনি শিলিগুড়ির মাল্লাগুড়ি এলাকায় হোটেলে ছিলেন।

আজ, শুক্রবার শিলিগুড়ি থেকে তিনি সোজা বু্দ্ধগয়া যাবেন। প্রশাসনিক অফিসারেরা মনে করছেন, সিকিম বা লাগোয়া এই এলাকায় টানা দলাই লামার সফর যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’। বিশেষ করে, তাঁকে নিয়ে চিনের মনোভাব গোটা বিশ্বের জানা রয়েছে। সেখানে চিন সীমান্তের ধারে ভারতের একটি অঙ্গরাজ্যে এসে সরকারি আতিথেয়তায় দলাই লামার উপস্থিতিই বিশেষ বার্তা দেয়।

বিশেষ করে ডোকালাম, নাথু লার ওপারে ‘লাইন অব কন্ট্রোল’কে ঘিরে গত কয়েক বছরে দুই দেশের মধ্যে কয়েক দফায় চাপান-উতোর, ঢিল ছোড়াছুড়ি ছাড়াও কূটনৈতিক টানাপড়েন সামনে এসেছে। চিনের অংশে নির্মাণ নিয়ে ভারতের নানা বক্তব্য সামনে এসেছে। সেখানে চিনের তথাকথিত ‘বিরোধী’ দলাই লামাকে সিকিমে এনে রাজনৈতিক বার্তা
দেওয়া হল বলেই মনে করা হচ্ছে। সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং থেকে শুরু করে প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিং দলাই লামার সঙ্গে দেখা করেছেন।

শিলিগুড়িতে দলাই লামার সঙ্গে রয়েছেন সিকিমের মন্ত্রী সোনম লামা। তিনি বলেন, ‘‘এই অঞ্চলে দলাই লামার উপস্থিতিই বিরাট বিষয়। সিকিম এবং পশ্চিমবঙ্গ সরকার সমস্ত ধরনের ব্যবস্থা করেছে। উনি শান্তি সম্প্রীতি এবং ধর্মনিরপেক্ষতার কথা বলেছেন।’’ এ দিন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব, পুলিশ কমিশনার সি সুধাকর দলাই লামার সঙ্গে দেখা করেন।

আরও পড়ুন
Advertisement