সিআইএসএসের প্রাক্তন কর্মীর দু’টি বাড়িতে অভিযান
CBI Raid at CISF home

সিআইএসএফের প্রাক্তন কর্মীর বাড়িতে সিবিআই

রতুয়ার কাহালা গ্রামের বাসিন্দা ছিলেন শ্যামল। তবে বর্তমানে তিনি আসানসোলে থাকতেন। তাঁর এক দাদার মেয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে সেখান থেকে বুধবার তিনি রতুয়া আসেন।

Advertisement
অভিজিৎ সাহা, বাপি মজুমদার 
মালদহ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:১৬
ইংরেজবাজারের এক নম্বর গভর্নমেন্ট কলোনির আবাসনে সিবিআই তল্লাশি পাহারায় কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা।

ইংরেজবাজারের এক নম্বর গভর্নমেন্ট কলোনির আবাসনে সিবিআই তল্লাশি পাহারায় কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা। ছবি স্বরূপ সাহা।

সাতসকালেই সিবিআই অভিযান চালাল মালদহে। সিআইএসএফের প্রাক্তন কর্মী শ্যামল সিংহের রতুয়া ও ইংরেজবাজারের বাড়িতে বৃহস্পতিবার যান আধিকারিকেরা। কোথাও তিন ঘণ্টা, কোথাও আবার সাড়ে তিন ঘণ্টা ধরে অভিযান চালান তাঁরা। সওয়া ৫টা নাগাদ শ্যামলের শহরের বাড়ি থেকে লাল কাপড়ে মোড়া ফাইল নিয়ে বেরোতে দেখা যায় আধিকারিকদের। তবে তাঁরা মন্তব্য করতে চাননি।

Advertisement

এ দিন সকাল সাড়ে ৮টা নাগাদ প্রথমে শ্যামলের কাহালার বাড়িতে যান সিবিআই কর্তারা। পরে, দুপুর ২টো নাগাদ শ্যামলকে নিয়ে শহরের বাড়িতে আসেন তাঁরা। সিবিআই-অভিযান নিয়ে কোনও মন্তব্য করতে চাননি শ্যামলের পরিবারের কোনও সদস্যই। শ্যামলের সঙ্গে বহু চেষ্টাতেও যোগাযোগ করা যায়নি।

রতুয়ার কাহালা গ্রামের বাসিন্দা ছিলেন শ্যামল। তবে বর্তমানে তিনি আসানসোলে থাকতেন। তাঁর এক দাদার মেয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে সেখান থেকে বুধবার তিনি রতুয়া আসেন। গ্রামবাসীর একাংশের দাবি, শ্যামলদের পরিবার এক সময় নিতান্ত সাধারণ ছিল। তবে গত এক দশকে ছবিটা বদলে যায়। কাহালা গ্রামে বিশাল বাড়ি তৈরি করেন শ্যামল। যদিও তিনি সে বাড়িতে থাকতেন না। এ ছাড়া, ইংরেজবাজার শহরের ১ নম্বর গভর্নমেন্ট কলোনির একটি আবাসনেই তাঁর তিনটি ফ্ল্যাট রয়েছে। ওই আবাসনে আত্মীয়দের নামেও একাধিক ফ্ল্যাট কেনেন তিনি। ফ্ল্যাটের কর্মী কার্তিক সাহা বলেন, ‘‘মাসে এক থেকে দুই বার তিনি (শ্যামল) ফ্ল্যাটে আসতেন। বেশ কয়েক বার তাঁর স্ত্রী ও ছেলেকে দেখেছি। অচেনা মানুষেরাও আসতেন। এর বেশি কিছু জানা নেই।’’ স্থানীয় সূত্রের খবর, আট বছর আগে সিআইএসএফের কনস্টেবল পদের চাকরি ছাড়েন শ্যামল।

শ্যামলের নামে একাধিক আম বাগান, গুদাম রয়েছে জেলার একাধিক ব্লকে, দাবি পরিবারের একাংশের। তাঁদের এ-ও দাবি, বিহারের পূর্ণিয়াতে শ্যামলের একটি ভুট্টার গুদাম রয়েছে। ফলে, শ্যামলের বাড়িতে সিবিআইয়ের অভিযান নিয়ে জোর হইচই পড়েছে জেলায়। জানা গিয়েছে, কয়লার অবৈধ কারবারের যোগে শ্যামলের বাড়িতে সিবিআই অভিযান চালিয়েছে। তাঁর বাড়ি থেকে নথি নিয়ে গেলেও তাঁকে আটক করেনি সিবিআই।

আরও পড়ুন
Advertisement