Balurghat

দুর্গার মাথায় শোভা পাবে ছ’ফুটের মুকুট! দিন-রাত এক করে কাজ করছেন বালুরঘাটের শিল্পী

শিল্পকর্মের পাশাপাশি এখনও পড়াশোনা করছেন দেবজ্যোতি। সংস্কৃতে স্নাতকোত্তর করছেন তিনি। তাঁর সঙ্গে যাঁরা কাজ করছেন, তাঁদের অধিকাংশই ছাত্র-ছাত্রী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৪
মুকুট তৈরিতে ব্যস্ত শিল্পীরা।

মুকুট তৈরিতে ব্যস্ত শিল্পীরা। — নিজস্ব চিত্র।

বালুরঘাটের শিল্পীর তৈরি হওয়া মা দুর্গার পোশাক আগেই পাড়ি দিয়েছে ক্যালিফোর্নিয়া-সহ বিভিন্ন দেশে। এ বার বালুরঘাটের সেই শিল্পী তৈরি করছেন ছয় ফুট উচ্চতার মুকুট। বালুরঘাটের শিল্পী দেবজ্যোতি মোহরায় তৈরি করছেন এই মুকুট।

Advertisement

শিল্পকর্মের পাশাপাশি এখনও পড়াশোনা করছেন দেবজ্যোতি। সংস্কৃতে স্নাতকোত্তর করছেন তিনি। তাঁর সঙ্গে যাঁরা কাজ করছেন, তাঁদের অধিকাংশই ছাত্র-ছাত্রী। কেউ বালুরঘাট কলেজে কেউ বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। ২০১২ সালে যখন দেবজ্যোতি স্কুলে পড়াশোনা করেন, সে সময় কাগজের প্রতিমা তৈরি করে নিজেই পূজা করতেন। তার পর থেকে ধীরে ধীরে মাটির প্রতিমা তৈরি করতে শুরু করেন তিনি। প্রতিমার সাজসজ্জাও করতেন নিজেই। এভাবেই হাতে খড়ি। এখন একের পর এক প্রতিমার সাজসজ্জা তৈরি করে চলেছেন দেবজ্যোতিরা।

২০১৮ সালে প্রথমবার দু’টি কাজের বরাত পেয়েছিলেন দেবজ্যোতি। ২০২২ সালে কলকাতায় গিয়েছিল তাঁর হাতে তৈরি প্রতিমার সাজ। এর পর ২০২৩ সালে মোট ছ’টি প্রতিমা সাজানোর বরাতে পেয়েছিলেন তিনি। এ বছর সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৩। এর মধ্যে দু’টি প্রতিমার পোশাক পাড়ি দিয়েছে বিদেশে। বাকিগুলি উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মধ্যেই সীমাবদ্ধ। এখন দক্ষিণ দিনাজপুরের একটি পুজোর প্রতিমার জন্য ছ’ফুট লম্বা মুকুট তৈরির কাজ চলছে।

দেবজ্যোতি জানিয়েছে, এক-একটি প্রতিমার সাজ তৈরি করতে সময় লেগে যায় ১০ থেকে ১৫ দিন। এ বছর চৈত্র মাসের শুরু থেকেই কাজ শুরু করেছেন দেবজ্যোতি এবং তাঁর সহযোগীরা। শুধু পুজো নয়, বিয়েবাড়ি-সহ বিভিন্ন কাজে এখন তাঁরা ডাক পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement