Siliguri

হরিণের মাথার খুলি-সহ শিং উদ্ধার করল বন দফতর, গ্রেফতার এক

সচরাচর হরিণের শিং পাচারের কথা শোনা গেলেও মাথার খুলি ও সিং পাচারের ঘটনা বিরল। এই হরিণের শিংটি মাথার খুলি-সহ থাকায় চাহিদা অনেক বেশি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৩

—নিজস্ব চিত্র।

মাথার খুলি-সহ হরিণের শিং উদ্ধার করল বন দফতর। ক্রেতা সেজে অভিনব কায়দায় ঠিক পাচারের আগে হরিণের শিং-সহ মাথার খুলি উদ্ধার করল বৈকুণ্ঠপুর ডিভিশনের আমবাড়ি রেঞ্জের বন বিভাগ। ঘটনায় এক পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। শুরু হয়েছে তদন্তও। বন দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে ক্রেতা সেজে রাজগঞ্জের সেলটারবাড়ি, লক্ষ্মী জমিদারগঞ্জ সংলগ্ন এলাকায থেকে আস্ত হরিণের খুলি ও শিং-সহ এক জনকে গ্রেফতার করেছে বন দফতর। পাচারে ব্যবহৃত একটি বাইকও বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

সচরাচর হরিণের শিং পাচারের কথা শোনা গেলেও মাথার খুলি ও সিং পাচারের ঘটনা বিরল। এই হরিণের শিংটি মাথার খুলি-সহ থাকায় চাহিদা অনেক বেশি। ঘর সাজানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়, অনেক সময়ে পর্যটনস্থলে রাখার জন্য ব্যবহার করা হয়। তবে এই হরিণের শিং ও মাথার খুলিটি কোথা থেকে আনা হয়েছিল, ওই হরিণটিকে কোথায় শিকার করা হয়েছিল, কী ভাবে শিকার করা হয়েছিল, সমস্ত বিষয়ে তদন্ত শুরু করেছে বন বিভাগ।

বন দফতর সূত্রে খবর, এই ঘটনার সঙ্গে আরও দু’জন জড়িত। কিন্তু তাঁরা ফেরার। কাজেই তদন্তের স্বার্থে এখনই নাম প্রকাশে অনিচ্ছুক বন বিভাগ। তাদের অনুমান, পাচারকারীদের কাছে আরও অনেক কিছু রয়েছে। সামনেই পুজো আসছে। পর্যটকদের ঢল নামবে। কাজেই এই চক্রগুলি সেই সময়ে আরও সক্রিয় হয়ে উঠতে পারে বলেই আশঙ্কা।

আরও পড়ুন
Advertisement