Statue

বিষ্ণু এবং দুর্গা মূর্তি পাওয়া গেল দক্ষিণ দিনাজপুরের গ্রামে, উদ্ধার করতে গিয়ে ফিরল পুলিশ

সম্প্রতি ধীরেন মাহাতো নামে ধামুয়া এলাকার এক বাসিন্দা তাঁর ১২ বিঘা জমিতে পুকুর খোঁড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। পুকুর কাটতে গিয়ে পাওয়া যায় তিনটি মূর্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বালুরঘাট শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৬:০৫
An old statue recovered from Bansihari of South Dinajpur dgtld

উদ্ধার হওয়া মূর্তি। — নিজস্ব চিত্র।

পুকুর কাটতে গিয়ে উদ্ধার হল তিনটি প্রাচীন মূর্তি। এই ঘটনা দক্ষিণ দিনাজপুরের বংশীহারী থানার ব্ৰজবল্লভপুর-২ এলাকার কুমুম্বার ধামুয়াতে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তিনটির মধ্যে দু’টি বিষ্ণু এবং একটি দুর্গা মূর্তি রয়েছে। মূর্তি উদ্ধারের খবর পেয়ে গ্রামে যায় পুলিশ। কিন্তু মূর্তি পুলিশের হাতে গ্রামবাসীরা দেননি বলে অভিযোগ।

Advertisement

সম্প্রতি ধীরেন মাহাতো নামে ধামুয়া এলাকার এক বাসিন্দা তাঁর ১২ বিঘা জমিতে পুকুর খোঁড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এ জন্য গত সপ্তাহ থেকে মাটি কাটা শুরু হয়। রবিবার বিকেলে মাটি মাটি কাটার সময় পর পর তিনটি পাথরের তৈরি মূর্তি পাওয়া যায় ওই এলাকায়। এর পর ওই পরিবারের সদস্যরা মূর্তিগুলি মন্দিরে রেখে পুজো করার সিদ্ধান্ত নেন। খবর পেয়ে বংশীহারী থানার পুলিশ রবিবার বিকেলেই ধামুয়াতে যায় মূর্তি উদ্ধার করার জন্য। গ্রামবাসীরা এক হয়ে মূর্তিগুলি উদ্ধার করতে পুলিশকে বাধা দেয় বলে অভিযোগ। খালি হাতে ফিরতে হয় পুলিশকে। প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুরের তপন, গঙ্গারামপুর, বংশিহারী, কুশমন্ডি এমন বিভিন্ন ব্লকে মাঝে মাঝেই মাটি কাটতে গিয়ে পাওয়া যায় প্রস্তর মূর্তি।

বংশীহারী থানা সূত্রে জানা গিয়েছে, মূর্তিগুলি নিয়ে গ্রামবাসীদের সঙ্গে দীর্ঘ কথাবার্তা হয়েছে পুলিশ আধিকারিকদের। সরকারি সম্পত্তি যে গ্রামবাসীরা নিজেদের অধিকারে রাখতে পারেন না, তা তাঁদের জানানো হয়েছে। বিষয়টি নিয়ে থানা আইন অনুযায়ী পদক্ষেপ করবে বলেও পুলিশ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন
Advertisement