Alipuduar Mahila Mahavidyalaya

মহিলা মহাবিদ্যালয়ে আজ ক্যাম্পাস ইন্টারভিউ

ডিগ্রি কলেজ হিসাবে আলিপুরদুয়ার জেলার কোনও প্রতিষ্ঠানে পড়ুয়াদের এমন ব্যবস্থা এটাই প্রথম বলে দাবি আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয় কর্তৃপক্ষের।

Advertisement
পার্থ চক্রবর্তী
আলিপুরদুয়ার শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৭:১৮
আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয়।

আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয়। —ছবি : সংগৃহীত

ইঞ্জিনিয়ারিং কলেজের ধাঁচে এ বার নিজেদের পড়ুয়াদের জন্য ‘প্লেসমেন্ট ড্রাইভ’-এ নামছে আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয়।

Advertisement

ছাত্রীদের চাকরির সুযোগ দিতে শুক্রবার আলিপুরদুয়ার জেলার এই কলেজটিতে হতে চলেছে ‘ক্যাম্পাস ইন্টারভিউ’। যাতে যোগ দিতে চলেছে চারটি বেসরকারি সংস্থা। সাধারণ ডিগ্রি কলেজ হিসাবে আলিপুরদুয়ার জেলার কোনও প্রতিষ্ঠানে পড়ুয়াদের এমন ব্যবস্থা এটাই প্রথম বলে দাবি আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয় কর্তৃপক্ষের।

আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অমিতাভ রায় বলেন, “সরকারি চাকরির সুযোগ আগের তুলনায় কমছে। ফলে, পড়ুয়াদের অনেকেই এখন ঝাঁপাচ্ছেন বেসরকারি চাকরিতে। প্রতি বছরেই নানা বিষয়ে ভাল ফল করে আমাদের কলেজ ছাড়েন অনেক পড়ুয়া। তাঁদের অনেকেও বেসরকারি সংস্থায় ভাল বেতনের চাকরির উপযুক্ত। কিন্তু স্রেফ প্রত্যন্ত এলাকায় বসবাসের কারণে, যোগাযোগ-সহ নানা প্রতিকূলতার কারণে, ভাল ফল করা সত্ত্বেও তাঁরা সেই সুযোগ থেকে বঞ্চিত হন। সাধারণ ডিগ্রি কলেজ হলেও, এ বছর থেকে আমাদের কলেজের পড়ুয়াদের ক্ষেত্রে সেই সুযোগ তৈরি করে দিতে চাইছি আমরা।”

আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয় সূত্রের খবর, জেলার এই কলেজটিতে সাধারণ বিষয়ে পড়াশোনার পাশাপাশি ‘বিবিএ’ কোর্সও চালু রয়েছে। সাফল্যের সঙ্গে যে কোর্স প্রতি বছর শেষ করেন অনেক পড়ুয়া। পাশাপাশি, অন্যান্য বিষয়েও অনেক পড়ুয়া প্রতি বছর সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হন। সরকারি চাকরির সুযোগ কম থাকলেও, তাঁরা যাতে নিজেদের যোগ্যতা অনুযায়ী, অন্তত বেসরকারি সংস্থায় চাকরি করতে পারেন, বেশ কয়েক মাস আগে থেকেই সেই চেষ্টা শুরু করেন কলেজ কর্তৃপক্ষ।

যাতে সাড়া দেয় বেশ কিছু সংস্থা। তাদের মধ্যে চারটি সংস্থা আজ, শুক্রবার ক্যাম্পাস ইন্টারভিউ নেবে বলে কলেজ সূত্রের খবর।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, সাধারণ কলেজ হিসাবে শিলিগুড়িতে এর আগে এমন ক্যাম্পাস ইন্টারভিউ হয়েছে। কিন্তু আলিপুরদুয়ারের মতো প্রত্যন্ত এলাকায় তা হয়নি। কলেজ সূত্রের খবর, শুক্রবার যে চারটি সংস্থা আলিপুরদুয়ার মহিলা মহাবিদ্যালয়ে ক্যাম্পাস ইন্টারভিউ নেবে, সেগুলি সবই রাজ্যের বাইরের। সে ক্ষেত্রে তাদের দেওয়া সুযোগে কলেজের কোনও পড়ুয়া আগ্রহী হলে, ‘ইন্টার্নশিপ’ চলা পর্যন্ত থাকা-খাওয়ার ব্যবস্থা সেই সংস্থাকেই বহন করার আর্জি জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। সে প্রস্তাবে ওই চারটি সংস্থাই রাজি বলে কলেজ কর্তৃপক্ষ সূত্রের খবর। কলেজ সূত্রে আরও জানা গিয়েছে, এই ক্যাম্পাস ইন্টারভিউয়ে একটি বেসরকারি ব্যাঙ্কেরও যোগ দেওয়ার কথা ছিল। তবে নিজেদের কোনও সমস্যার কারণে শুক্রবারের বদলে, তারা পরে আবার আলিপুরদুয়ার মহাবিদ্যালয়ে ক্যাম্পাস ইন্টারভিউ নেবে বলে জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement