TMC

বিরোধীদের সঙ্গে স্থায়ী সমিতি গঠন তৃণমূল বিধায়কের, দ্বন্দ্বে জড়ালেন দলের যুব সভাপতির সঙ্গেও

বৃহস্পতিবার সকালে বিরোধীদের সঙ্গে নিয়েই পঞ্চায়েত সমিতিতে ঢুকতে দেখা যায় তৃণমূল বিধায়ক আব্দুর রজ্জাককে। অন্য দিকে, তৃণমূল সদস্যদের সঙ্গে নিয়ে ঢোকেন জেলা যুব সভাপতি রাকিবুল ইসলাম রকি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জলঙ্গি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫২

—প্রতীকী ছবি।

পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতি গঠনেও তৃণমূলের কোন্দল প্রকাশ্যে মুর্শিদাবাদের জলঙ্গিতে। ফের প্রকাশ্যে চলে এল বিধায়ক ও জেলা যুব তৃণমূল সভাপতির দ্বন্দ্ব। বাম-কংগ্রেস-সহ বিরোধীদের সঙ্গে নিয়ে স্থায়ী সমিতি গঠন করলেন শাসকদলের বিধায়কের। সেই স্থায়ী সমিতি গঠনের মাঝপথেই পঞ্চায়েত সমিতি ছাড়লেন বহরমপুর-মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার যুব তৃণমূল সভাপতি। বিধায়কের বিরুদ্ধে দল বিরোধী কাজ নিয়ে বিস্ফোরক অভিযোগ তোলেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার সকালে বিরোধীদের সঙ্গে নিয়েই পঞ্চায়েত সমিতিতে ঢুকতে দেখা যায় তৃণমূল বিধায়ক আব্দুর রজ্জাককে। অন্য দিকে, তৃণমূল সদস্যদের সঙ্গে নিয়ে ঢোকেন জেলা যুব সভাপতি রাকিবুল ইসলাম রকি। এই পঞ্চায়েত সমিতিতে ৩০টি আসনের মধ্যে তৃণমূল জিতেছিল ১৫টিতে। সিপিএম ও কংগ্রেস ৬টি করে আসন পায়। বিজেপি ২টি এবং নির্দল একটি আসনে জয়ী হয়। বোর্ড গঠনের আগে থেকেই সভাপতি নিয়ে সাংগঠনিক জেলা যুব সভাপতি ও জলঙ্গির বিধায়কের মধ্যে দ্বন্দ্ব চলছিল বলে তৃণমূল সূত্রেই খবর। বোর্ড গঠনের সময় বিধায়ক অনুগামী চার জন, জোটের ১২ জন এবং বিজেপি দু’জন এবং নির্দলের সমর্থনে সভাপতি হিসাবে করিরুল ইসলামকে প্রস্তাব করে এবং ভোটাভুটি তিনি জয়ী হন। তৃণমূলের পক্ষ থেকে সভাপতি হন করিরুল ইসলাম এবং সহকারী সভাপতি হিসাবে জয়ী হন কংগ্রেসের মারিয়ম খানম।

স্থায়ী সদস্য নির্বাচনেও বোর্ড গঠনের পুনরাবৃত্তি দেখা যায়। বিধায়ক তৃণমূলের কয়েক জন সদস্য ও বিরোধীদের নিয়েই স্থায়ী সমিতি গঠন করে। যদিও বিধায়ক আব্দুর রজ্জাকের দাবি, তৃণমূলই পঞ্চায়েত সমিতিতে স্থায়ী সমিতি গঠন করেছে। বিরোধীরা কাকে সমর্থন করেছেন, তা তিনি জানেন না বলেই দাবি করেছেন। যুব সভাপতিকেও আক্রমণ করেন বিধায়ক। তার প্রেক্ষিতে রাকিবুল বলেন, ‘‘আমাদের বিধায়ক তাঁর পুরনো দলকে ভুলতে পারেননি। তাই কংগ্রেস-সিপিএমদের নিয়েই বোর্ড গঠন করেছে। উনি এখন কোন দলে আছেন, সেটাই কর্মীদের কাছে স্পষ্ট হচ্ছে না।’’ অন্য দিকে রজ্জাকের দাবি, ‘‘তৃণমূল প্রার্থী দিয়েছে, বিরোধীরা কে কাকে সমর্থন করেছে, সে বিষয়ে আমাদের কোনও উৎসাহ নেই। যুব সভাপতি নোংরামো করতে চেয়েছিল। সেটা পারেননি বলে উনি বিচলিত।’’

আরও পড়ুন
Advertisement