আবাস সমীক্ষা নিয়ে নালিশ
Pradhan Mantri Awas Yojana

তালিকায় নেই অনেক কাঁচা বাড়ি

পাঠিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী-সহ জেলা ও রাজ্য প্রশাসনের কাছেও। সেই সঙ্গে ৩৫টি গরিব বঞ্চিত পরিবারের বাড়ির দুরবস্থার ছবিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল করা হয়েছে।

Advertisement
বিমান হাজরা
জঙ্গিপুর শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ০৮:০১
আবাস যোজনার পাকা বাড়ি জোটেনি।

আবাস যোজনার পাকা বাড়ি জোটেনি। নিজস্ব চিত্র।

হত দরিদ্রদের নাম বাদ দিয়ে গ্রামের পাকা বাড়ির মালিকদের নাম আবাস যোজনার তালিকায় থাকায় বিডিও-র কাছে তা নিয়ে লিখিত অভিযোগ জমা দিলেন ভগবানগোলা ২ ব্লকের বালিগ্রাম গ্রাম পঞ্চায়েতের ধ্বজমাটি গ্রামের বাসিন্দারা। গ্রামের তৃণমূলের পঞ্চায়েত সদস্য সহ দলের অন্যান্য নেতারাই সেই অভিযোগ জমা দিয়েছেন। অভিযোগ পাঠিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী-সহ জেলা ও রাজ্য প্রশাসনের কাছেও। সেই সঙ্গে ৩৫টি গরিব বঞ্চিত পরিবারের বাড়ির দুরবস্থার ছবিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল করা হয়েছে।

Advertisement

গ্রামের তৃণমূলের পঞ্চায়েত সদস্য মীরা বিবি বলেন, “রাজ্য সরকার ও প্রশাসন এই অসহায় পরিবারগুলির পাশে দাঁড়ান এবং ন্যায়বিচারের মাধ্যমে গ্রামের অসহায় পরিবারগুলিকে সরকারি সহায়তায় বাড়ি তৈরি করার সুযোগ করে দিন এটাই আমরা চাই। দরকার মনে করলে খোদ মুখ্যমন্ত্রী তা তদন্ত করে দেখুন।”

ভগবানগোলা ২ বিডিও অনির্বাণ সাহু বলেন, “অভিযোগ পেয়েছি। কিন্তু এক্ষেত্রে আমার কিছু করার নেই। ওঁদের নাম তালিকাভুক্ত হয়েছে ২০১৮ সালে। আমার কাছে যে তালিকা পাঠানো হয়েছে রাজ্য থেকে তা ২০২২ সালের সমীক্ষার। তাই সেই তালিকায় ধ্বজমাটি গ্রামের এই নামগুলি আর ঢোকানো যাবে না। তাঁদের নাম কেন বাদ গেল, তাও আমার জানা নেই। তবে যাঁদের পাকা বাড়ি থাকা সত্ত্বেও আমার কাছে পাঠানো তালিকায় নাম রয়েছে তাদের নাম বাদ দেওয়ার কাজ চলছে। তালিকার প্রায় ২০ শতাংশ এমন নাম বাদ পড়বে।”

গ্রামের যুব তৃণমূল নেতা মহম্মদ মুরাদ হোসেন বলেন, “২০১৮ সালে দু-তিন জন সরকারি কর্মী আমাদের গ্রামে আবাস যোজনার সার্ভে করেন। তাঁরা অত্যন্ত সাহসিকতার সঙ্গে গ্রামের রাজনৈতিক নেতৃত্বকে উপেক্ষা করে স্বচ্ছ ভাবে দরিদ্র শ্রেণির লোকেদের নাম আবাস যোজনার তালিকায় নথিভুক্ত করেন। কিন্তু গ্রামের বর্তমান আবাস তালিকা দেখলে স্পষ্ট হয়ে যায় যে এটা কোনও অপশক্তির দ্বারা প্রভাব খাটিয়ে তৈরি করা।’’

আরও পড়ুন
Advertisement