Sagardighi

Sagardighi: তৃণমূলের ব্লক কমিটি ঘোষিত, বিধায়কদের ঘনিষ্ঠরাই সংখ্যাগরিষ্ঠ

বুধবার মুর্শিদাবাদের দুই সাংগঠনিক জেলার তৃণমূল ও তার শাখা সংগঠনের ব্লক কমিটি ঘোষণা করা হয় তৃণমূল রাজ্য কমিটির পক্ষ থেকে।

Advertisement
বিমান হাজরা
জঙ্গিপুর শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ০৮:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সাগরদিঘিতে প্রতিমন্ত্রী সুব্রত সাহার ডানা ছাঁটল তৃণমূল। মন্ত্রীর সুপারিশ অগ্রাহ্য করেই জঙ্গিপুর জেলা কমিটির সম্মতিতে সাগরদিঘিতে তৃণমূলের ব্লক সভাপতি করা হল দেবাশিস বন্দ্যোপাধ্যায়কে। তিনি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আত্মীয়। তবে মুখ রক্ষা করতে সুব্রতবাবুর অনুগত দোজা মিঞাকে সহ সভাপতি করা হয়েছে ব্লকের।

তবে এ দিনের ঘোষিত তালিকায় বিস্ময়কর ঘটনা হল সুতি ১ ব্লকে সহ সভাপতি হিসেবে নিয়োগ করা হয়েছে আশিস কুমার ঘোষকে, বছর খানেক আগেই যাঁর মৃত্যু হয়েছে। জঙ্গিপুরের জেলা সভাপতি খলিলুর রহমান বলছেন, “এটা একটা বড় ভুল। খুব শীঘ্রই বিকল্প নাম ঘোষণা হবে।”

Advertisement

বুধবার মুর্শিদাবাদের দুই সাংগঠনিক জেলার তৃণমূল ও তার শাখা সংগঠনের ব্লক কমিটি ঘোষণা করা হয় তৃণমূল রাজ্য কমিটির পক্ষ থেকে। জঙ্গিপুর সাংগঠনিক জেলায় ফরাক্কা, খড়গ্রাম, সাগরদিঘি ছাড়া ব্লক কমিটির সভাপতি পদে বহাল রাখা হয়েছে পূর্ববর্তীদেরই, যাঁরা সকলেই দলের ওই সব এলাকার বিধায়কদের অনুগত। ফরাক্কায় নয়া সভাপতি হয়েছেন দলীয় বিধায়কের অনুগত সিপিএম থেকে আগত অরুণময় দাস। খড়গ্রামে ব্লক সভাপতি করা হয়েছে সেখানকার বিধায়কের অনুগত সামশের আলি মোমেনকে, হাসনাত আলিকে সরিয়ে। রঘুনাথগঞ্জ শহরে নয়া সভাপতি হয়েছেন অমর চট্টোপাধ্যায়।

এ বারের ঘোষিত কমিটিতে কোনও কোনও ব্লকে সহ সভাপতি পদে কাউকেই নিয়োগ করা হয়নি। আবার কোথায় এক জন, কোথাও বা দু’জনকে সহ সভাপতি করা হয়েছে ব্লকের।সাগরদিঘিতে ব্লক কমিটি হাত ছাড়া হলেও যুব, শ্রমিক ফ্রন্টে অবশ্য সুব্রত অনুগতদেরই নিয়োগ করা হয়েছে। তবে মহিলা শাখায় আকলেমা খাতুনের নিয়োগে অনেকটাই অস্বস্তিতে পড়বেন সুব্রত।

জলঙ্গি উত্তরে কোনও সভাপতি ছিল না, হয়েছেন বিষ্ণুপদ সরকার। দক্ষিণেও রাকিবুল ইসলামকে সরিয়ে নয়া সভাপতি হয়েছেন তাঁরই ঘনিষ্ঠ মোহিত দেবনাথ। রাজনৈতিক মহলের খবর, এ ক্ষেত্রে নয়া দুই ব্লক সভাপতির সঙ্গেই অবশ্য ভাল সম্পর্ক নেই দলীয় বিধায়কের। রানীনগর ১ ব্লকে বিধায়কের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করায় আগেই সরিয়ে দেওয়া হয় আমিনুল ইসলামকে। নয়া ব্লক সভাপতি হয়েছেন সৌমিক হোসেন ঘনিষ্ঠ মোস্তফা সরকার।

কান্দি, বড়ঞা, ভরতপুর ১ দক্ষিণ ও ২ এই চারটি ব্লকের দায়িত্বে এসেছেন নতুনেরা। বড়ঞাতে বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে সভাপতি ঘোষণা করা হয় মাত্র ৪ মাস আগে। সরিয়ে দেওয়া হয়েছে তাঁকেও। ভরতপুর ১ দক্ষিণ ব্লকে সভাপতি করা হয়েছে নজরুল ইসলামকে। হরিহরপাড়ায় ব্লক সভাধিপতি পদে বহাল জেলার সভাধিপতি সামসুজ্জোহা বিশ্বাসই। নওদা ব্লক সভাপতি সাংসদ আবু তাহের ঘনিষ্ঠ সফিউজ্জামান শেখকে। বেলডাঙা ২ ব্লকের পশ্চিম শাখায় সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে সত্যনারায়ণ রায়কে। নয়া সভাপতি হয়েছেন ইন্দ্রনীল প্রামাণিক। ভগবানগোলা ১ ব্লকে সভাপতি করা হয়েছে আহসানুর রহমানকে।

আরও পড়ুন
Advertisement