Gecko Smuggling

পাচারের আগে উদ্ধার বিরল প্রজাতির তক্ষক, গ্রেফতার তিন

পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর আসে, একটি বিরল প্রজাতির তক্ষক পাচারের চেষ্টা চলছে সীমান্ত পেরিয়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২৩:৪২
বিরল প্রজাতির তক্ষক।

বিরল প্রজাতির তক্ষক। নিজস্ব চিত্র।

সামান্য একটা নাইলনের ব্যাগের আড়ালে বিরল প্রজাতির তক্ষক পাচারের চেষ্টা করা হয়েছিল। কিন্তু ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচারের আগেই তা ধরা পড়ল পুলিশের জালে। এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার করার পরেই তক্ষকটিকে বন দফতরের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর আসে, একটি বিরল প্রজাতির তক্ষক পাচারের চেষ্টা চলছে সীমান্ত পেরিয়ে। খবর পাওয়ার পরেই নদিয়ার চাপড়া এলাকায় হানা দিয়ে একটি সন্দেহভাজন চারচাকার গাড়িকে আটক করে পুলিশ। গাড়িতে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় বিরল প্রজাতির তক্ষক। গ্রেফতার করা হয় আরফান শেখ, ভোলা মিয়া ও আমানুর শেখ নামে তিন ব্যক্তিকে। যাঁদের মধ্যে আরফান শেখ বিহারের বাসিন্দা বলে পুলিশ সূত্রের খবর। পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া ওই তক্ষকের মূল্য আন্তর্জাতিক বাজারে প্রায় এক কোটি টাকা। তক্ষকটিকে পাচার করার অভিযোগে তিন ধৃতের বিরুদ্ধে বন্যপ্রাণ সংরক্ষণ আইনের ধারায় ভারতীয় মামলা দায়ের করা হয়েছে। তাঁদের কৃষ্ণনগর অ্যাডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে পেশ করা হয়। এই পাচারকারীদের পিছনে কোনও চক্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। এর জন্য একটি বিশেষ তদন্তকারী দলও গঠন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement