Food Adulteration

গোপন সূত্রে খবর পেয়ে অভিযান শান্তিপুর থানার, বিপুল পরিমাণ ভেজাল ঘি-সহ গ্রেফতার এক ব্যক্তি

ভেজাল ঘিয়ের কারবার করার অভিযোগে এক ব্যক্তিকে নজরে রেখেছিল পুলিশ। গোপন সূত্রে পুলিশ খবর পায়, ওই ব্যক্তির বাড়িতে মজুত রয়েছে বিপুল পরিমাণ ভেজাল ঘি। তার পরেই অভিযান।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ২২:১৪
Image of seizure

পুলিশের অভিযানে বাজেয়াপ্ত বিপুল পরিমাণ ভেজাল ঘি। — নিজস্ব চিত্র।

উৎসবের মরসুমে ঘিয়ের চাহিদা লাফিয়ে বেড়ে যায়। ঘরে ঘরে নিত্যনতুন খাবারের জেল্লা বৃদ্ধি করতে যে দেশি ঘিয়ের জুড়ি নেই। এই সুযোগকে কাজে লাগিয়ে রমরমিয়ে চলে ভেজাল ঘিয়ের কারবারও। সেই ভেজালের কারবারের পর্দাফাঁস হল নদিয়ায়। পুলিশ অভিযান চালিয়ে একশো কেজিরও বেশি ভেজাল ঘি বাজেয়াপ্ত করেছে। গ্রেফতার করা হয়েছে এক ব্যক্তিকে।

Advertisement

দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল, স্থানীয় ব্যবসায়ীদের একটি অংশ বিভিন্ন ক্ষতিকারক দ্রব্য মিশিয়ে তৈরি করছেন ভেজাল ঘি। সুযোগের অপেক্ষায় ছিল পুলিশ। শুক্রবার সকালে গোপন সূত্রে পুলিশ খবর পায় বিপুল ভেজাল ঘি জমা করার। সেই খবরের ভিত্তিতে নদিয়ার শান্তিপুর থানার পুলিশ অভিযানে নামে। সেই অভিযানে উদ্ধার ১০৫ কেজি ভেজাল ঘি। থানা সূত্রে খবর, ফুলিয়া বুইঁচা এলাকায় বাবু ঘোষ নামে এক ব্যক্তির বাড়িতে ১৭টি টিন এবং জারে মজুত ছিল ১০৫ কেজি ভেজাল ঘি। পুলিশ অভিযান চালিয়ে শুক্রবার সকালে বাবুকে ভেজাল ঘি-সহ হাতেনাতে ধরে ফেলে। ধৃতকে রানাঘাট মহকুমা আদালতে তোলা হয়। পুলিশ সূত্রে খবর, বাবু নামে ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের ক্ষতিকর উপকরণ মিশিয়ে ভেজাল ঘি তৈরি করছিলেন। রমরমিয়ে চলছিল এই অসাধু কারবার।

দুর্গাপুজো দিয়ে শুরু বাঙালির উৎসবের মরসুম। এই সময় ঘিয়ের চাহিদা সর্বোচ্চ হয়। সেই সুযোগকে কাজে লাগিয়ে মাথাচাড়া দেয় বেআইনি ভেজাল ঘিয়ের কারবারও। এই কারবার বন্ধে এমন অভিযান লাগাতার চলবে বলে থানা সূত্রে জানা যাচ্ছে।

আরও পড়ুন
Advertisement