Jail break

জেলের উঁচু পাঁচিলে উঠে পড়লেন বন্দি! মুর্শিদাবাদে শোলের ‘রিমেক’ দেখল জনতা, পরে পাকড়াও

জঙ্গিপুর সংশোধনাগারের উঁচু পাঁচিলের মাথায় উঠে পড়েন এক বিচারাধীন বন্দি। তাঁকে নামাতে অনেক চেষ্টা করতে হয় জেলকর্মীদের। শেষ পর্যন্ত তাঁকে মই দিয়ে নামানো হয় মাটিতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কান্দি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৫
Screen Grab

জেলের পাঁচিলের উপর দাঁড়িয়ে বন্দি। — নিজস্ব চিত্র।

উঁচু পাঁচিল টপকে জেল থেকে পালানোর ফন্দি এঁটেছিলেন বিচারাধীন বন্দি। পরিকল্পনা মতো উঁচু প্রাচীরের মাথায় উঠে যান তিনি। জলের ট্যাঙ্কের পাশে দাঁড়িয়ে নীচে লাফ দেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু শেষরক্ষা হল না। জঙ্গিপুর সংশোধনাগার থেকে পালানোর চেষ্টা করে শেষ পর্যন্ত আটক হলেন বিচারাধীন ওই বন্দি। ঘন্টাখানেকের কাছাকাছি সময় ধরে সেই দৃশ্য উপভোগ করলেন উপস্থিত জনতা।

Advertisement

শনিবার দুপুরে জেল কর্তৃপক্ষের নজর এড়িয়ে জেলের উঁচু পাঁচিলের মাথায় উঠে পড়েন এক বন্দি। সংশোধনাগারের পাঁচিলের উপর জলের ট্যাঙ্কের পাশে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাঁকে। প্রায় ২০ মিনিট ধরে সেখানেই দাঁড়িয়ে ছিলেন বন্দি। তাঁকে দাঁড়িয়ে থাকতে দেখে আশপাশে ভিড় জমে যায়। অনেকেই মোবাইল ক্যামেরায় বন্দি করেন সেই দৃশ্য। অনেকের আবার দৃশ্যটি দেখে মনে পড়ে গেল 'শোলে' ছবির সেই বিখ্যাত জেল থেকে পালানোর দৃশ্যের কথা। স্থানীয় বাসিন্দা আলতাফ হোসেন বলেন, “যে ভাবে পালানোর ছক কষেছিলেন ওই বন্দি, 'শোলে' সিনেমার কথা মনে পড়ে গেল।” পরে জেল কর্তৃপক্ষ মই দিয়ে তাঁকে নামান।

কী ভাবে বন্দি জঙ্গিপুর সংশোধনাগারের পাঁচিলে উঠে পড়লেন? তা হলে কি জেলের ভিতরে কয়েদিদের নিরাপত্তায় গাফিলতি ছিল? বস্তুত, এই ঘটনায় জেলের সার্বিক নিরাপত্তা নিয়েই প্রশ্ন উঠছে।

আরও পড়ুন
Advertisement