Tea

চা নয়! দূর দূরান্ত থেকে লোক আসে কাপ খেতে, বাংলার এই দোকানে মিলবে বিস্কুটের স্বাদও

জোয়ার, বাজরা, রাগির মতো দানাশস্য দিয়ে তৈরি করা হয়েছে এই কাপ। এই কাপের মধ্যে রয়েছে বিস্কুটের উপকরণ। এই কাপ দক্ষিণ ভারতে পাওয়া যায়।

Advertisement
প্রণয় ঘোষ
শান্তিপুর শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ২০:১৩
নদিয়ার শান্তিপুরের নতুনহাট এলাকায় বৃহস্পতিবার এই চায়ের দোকানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

নদিয়ার শান্তিপুরের নতুনহাট এলাকায় বৃহস্পতিবার এই চায়ের দোকানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। নিজস্ব চিত্র।

কোনও চায়ের দোকানে মানুষ চা খেতে আসবেন এটাই স্বাভাবিক। কিন্তু চায়ের বদলে চায়ের কাপ খেতে দলে দলে মানুষ আসছেন এমনটা সচরাচর দেখা যায় না। এমন ঘটনা দেখা গেল নদিয়ার এক চায়ের দোকানে। এখানে মানুষ আসছেন চা নয়, চায়ের কাপ খেতে। আবার এই চায়ের কাপটি খেলেই বিস্কুটের স্বাদ পাওয়া যাবে। অর্থাৎ, এক কাপ চা কিনলেই চা এবং কাপরূপী বিস্কুট দুই-ই খাওয়া হয়ে যাবে। হয়তো এই কারণেই সরস্বতী পুজোর দিন সকাল থেকে লম্বা লাইন পড়েছে এই অভিনব চায়ের দোকানে।

Advertisement

নদিয়ার শান্তিপুরের নতুনহাট এলাকায় বৃহস্পতিবার এই চায়ের দোকানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। দোকানের মালিক জানাচ্ছেন, সমাজমাধ্যম থেকে এমন চায়ের কাপের হদিস মিলেছে। এই কাপ দক্ষিণ ভারতে পাওয়া যায়। জোয়ার, বাজরা, রাগির মতো দানাশস্য দিয়ে তৈরি করা হয়েছে এই কাপ। অর্থাৎ এই কাপের মধ্যে রয়েছে বিস্কুটের উপকরণ। প্রথমে দক্ষিণের রাজ্য থেকে আনা হলেও, এখন কলকাতার বড়বাজারের ব্যবসায়ীর মাধ্যেমে অর্ডার দিয়ে আনা হয়। এই বিশেষ ধরনের এক কাপ চায়ের দাম ১২ টাকা। এর এক কাপ কফির দাম ১৫ টাকা।

সরস্বতী পুজোর দিন নতুন এই কাপে চা খেতে ভিড় করেছেন মানুষ। চায়ের থেকে কাপ খেতেই বেশি ভিড় হয়েছে বলে জানাচ্ছেন দোকানের মালিক। তাঁর কথায়, ‘‘৯ বছর ধরে চা বিক্রি করছি। কাগজ, প্লাস্টিক, মাটির ভাঁড় অনেক ধরনের কাপে চা বিক্রি করেছি। কিন্তু এখন ওয়েফার বিস্কুটের কাপে চা বিক্রির কারণে অনেকে আসছেন।’’ তবে চায়ের দাম নিয়ে সন্তুষ্ট নন এমন ক্রেতা বলেন, ‘‘দামের জন্য বার বার এই কাপে চা খাওয়া সম্ভব নয়। তবে মাঝেমধ্যে দু’এক কাপ হলে মন্দ নয়।’’

আরও পড়ুন
Advertisement