Vishnu idol

হাজার বছরের প্রাচীন বিষ্ণুমূর্তির হস্তান্তর হল নদিয়ায়, বাজারমূল্য প্রায় ২০ কোটি টাকা

বিশেষজ্ঞদের মতে, উদ্ধার হওয়া কষ্টি পাথরের ওই তিন বিষ্ণুমূর্তি পাল যুগের নিদর্শন। মূর্তিগুলির বাজারমূল্য অন্তত ২০ কোটি টাকা বলে পুলিশের দাবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নাকাশিপাড়া শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ২৩:০৯

—নিজস্ব চিত্র।

মাস ছয়েক আগে পুকুর খনন করতে গিয়ে সন্ধান মিলেছিল। অন্তত হাজার বছরের পুরনো সেই প্রাচীন বিষ্ণুমূর্তি রবিবার অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টির হাতে তুলে দিল নদিয়ার নাকাশিপাড়া থানার পুলিশ।

Advertisement

রবিবার বিকেল ৩টে নাগাদ নাকাশিপাড়া থানায় সরকারি ভাবে মূর্তি হস্তান্তর প্রক্রিয়া শেষ হয়। বিশেষজ্ঞদের মতে, উদ্ধার হওয়া কষ্টি পাথরের ওই তিন বিষ্ণুমূর্তি পাল যুগের নিদর্শন। মূর্তিগুলির বাজারমূল্য অন্তত ২০ কোটি টাকা বলে পুলিশের দাবি। কড়া পুলিশি নিরাপত্তায় মূর্তিগুলি হস্তান্তর করা হয়।

চলতি বছরের ১৪ মার্চ নাকাশিপাড়া মুড়াগাছা বেজপাড়া আদিবাসী পাড়ায় একটি পুকুরের পাশে মাটি খনন করতে গিয়ে হঠাৎ শাবলের আঘাতে ওই তিনটি প্রাচীন মূর্তির সন্ধান মেলে। খবর পেয়ে মূর্তিগুলি উদ্ধার করে নাকাশিপাড়া থানার পুলিশ। প্রাথমিক ভাবে মূর্তিগুলিকে গ্রামে রাখার দাবিতে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। তাঁদের দাবি উপেক্ষা করে সেগুলি থানায় নিয়ে আসে পুলিশ।

বিশিষ্ট ভাস্কর্য বিশেষজ্ঞ আদিনাথ পাল বলেন, ‘‘প্রাথমিক ভাবে মূর্তির গঠনশৈলী দেখে মনে করা হচ্ছে, পাল বংশের আমলে নির্মিত। আনুমানিক ৯০০ থেকে ১০০০ বছর আগের। কষ্টি পাথরের মূর্তি বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement