No Toto's in Highways

জাতীয় বা রাজ্য সড়কে টোটো ও অটোয় লাগাম

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ৫ সেপ্টেম্বর রাজ্য পরিবহণ দফতর জেলাশাসকের দফতরে চিঠি পাঠিয়েছিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ০৯:০৫
জাতীয় ও রাজ্য সড়কের আর নয় টোটো। প্রচারে পরিবহন দফতর। রবিবার।ছবি সুদেব দাস।

জাতীয় ও রাজ্য সড়কের আর নয় টোটো। প্রচারে পরিবহন দফতর। রবিবার।ছবি সুদেব দাস।

রাজ্য ও জাতীয় সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধের বিষয়ে একাধিকবার নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। শেষবার গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহতেও সেই নির্দেশিকা জারি হয়। তবে নিয়মের পরোয়া না-করে জাতীয় সড়ক ও রাজ্য সড়ক দাপিয়ে বেড়াচ্ছে টোটো ও অটো। রাজ্য জুড়ে ছবিটা প্রায় একই রকম। ইংরেজি নতুন বছরের শুরু থেকে বড় সড়কে টোটো ও অটোর দাপট কমাতে কড়া পদক্ষেপের কথা জানাল নদিয়া জেলা আঞ্চলিক পরিবহণ দফতর।

Advertisement

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, কয়েক দিন ধরে জেলা জুড়ে প্রচার চালানো হচ্ছে। তাতে বলা হচ্ছে, জানুয়ারি মাস থেকে যেন টোটো, মোটরচালিত ভ্যান, ব্যাটারি চালিত তিন চাকার যান জাতীয়সড়ক বা রাজ্য সড়কে না-চলাচল করে। তার পরেও যদি উল্লেখিত যানবাহন চলে তা হলে সেই যানবাহন বাজেয়াপ্ত করা হবে। সেই গাড়ি ফেরত পাবেন না চালকেরা।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত ৫ সেপ্টেম্বর রাজ্য পরিবহণ দফতর জেলাশাসকের দফতরে চিঠি পাঠিয়েছিল। চিঠিতে নিয়ম না-মেনে জাতীয় সড়ক ও রাজ্য সড়কে তিন চাকার যানবহন চলাচল করলে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তার পরে তিন মাস কেটে গেলেও তার বাস্তবায়ন নদিয়া জেলায় দেখা যায়নি।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তিন চাকা যানের অবৈধ যাতায়াতের বিরুদ্ধে একাধিক বার সরব হয়েছে জেলার একাধিক বাস মালিক সমিতি। প্রশাসনের বিভিন্ন দফতরে স্মারকলিপি দেওয়া হয়। এমনকি, অনির্দিষ্ট কালের জন্য বাস চলাচল বন্ধ রাখা হয়। কোথাও সমস্যা সাময়িক ভাবে মিটলেও জাতীয় ও রাজ্য সড়কের তিন চাকা যানের চলাচল স্থায়ী ভাবে বন্ধ হয়নি। প্রশাসনের নয়া সিদ্ধান্তের পর রানাঘাট মহকুমা বেসরকারি বাস মালিক সমিতির সভাপতি মদন দাস বলেন, "পরিবহণ দফতরের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। সত্যি যদি জাতীয় ও রাজ্য সড়কে অবৈধ যান চলাচল বন্ধ করা যায়, সে ক্ষেত্রে যাত্রী পরিবহণের কাজেও অনেকটা সুবিধা হবে।’’

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী জাতীয় সড়কে টোটো ও অটো কোনও ভাবেই চলাচলের কথা নয়। রাজ্য সড়কের ক্ষেত্রে নির্দিষ্ট রুটে তিন কিলোমিটার পর্যন্ত অটো চলাচলের অনুমতি থাকলেও, নিয়ম না-মেনে তিন কিলোমিটারের বেশি পথ চলছে অটো।

জেলা আঞ্চলিক পরিবহণ দপ্তরের আধিকারিক দিলীপকুমার মাইতি বলেন, ‘‘প্রথম পর্বে অবৈধ যানবাহন চালক ও যাত্রীদের আমরা সচেতন করছি। তাতে যদি কাজ না হয়, সে ক্ষেত্রে ওই যানবাহন বাজেয়াপ্ত করা হবে।’’

আরও পড়ুন
Advertisement