TET 2022

টেট নিয়ে তটস্থ প্রশাসন

মুর্শিদাবাদ বাস ওনার্স কাউন্সিলের সম্পাদক তপন  অধিকারী বলেন, “জেলায় দৈনিক আনুমানিক ছ’শো বাস চলাচল করে। সেই বাসগুলিই থাকবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৮:০১
আজ টেট। তার প্রস্তুতি চলছে জোরকদমে। ছবি: গৌতম প্রামাণিক

আজ টেট। তার প্রস্তুতি চলছে জোরকদমে। ছবি: গৌতম প্রামাণিক

রবিবার জেলার ১৪৭টি কেন্দ্র থেকে ৭৩ হাজার ৪০০ জন প্রার্থী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতার জন্য টেট-এ বসবেন। নির্বিঘ্নে সেই পরীক্ষা উতরোতে তটস্থ জেলা প্রশাসন। শেষ টেট পরীক্ষার দিন যানবাহন সঙ্কটে পড়তে হয়েছিল পরীক্ষার্থীদের। আজ ফের সেই সমস্যায় যাতে পরীক্ষার্থীরা না পড়েন, সেই কারণে ইতিমধ্যেই সমস্ত গণ পরিবহণের সংগঠকদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন জেলা প্রশাসনের কর্তারা।

আঞ্চলিক পরিবহণ আধিকারিক বিমল কুমার শর্মা বলেন, “বাস, অটো, ট্রেকার সহ যত রকমের গণপরিবহণ আছে তাদের সংগঠনের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে বলা হয়েছে সকাল থেকে পর্যাপ্ত পরিমাণ যানবাহন যেন রাস্তায় থাকে। যেন কোথাও কোনও রকম যানবাহন সঙ্কট না দেখা যায়। সেই মতো যানবাহন রাস্তায় থাকবে।”

Advertisement

আঞ্চলিক পরিবহণ আধিকারিক বলেন, “সকাল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত রণগ্রাম সেতু দিয়ে রবিবার যান চলাচল করবে।”

মুর্শিদাবাদ বাস ওনার্স কাউন্সিলের সম্পাদক তপন অধিকারী বলেন, “জেলায় দৈনিক আনুমানিক ছ’শো বাস চলাচল করে। সেই বাসগুলিই থাকবে। সেগুলি যাতে সময়ে চলে ও পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছতে পারেন তার জন্য সহযোগিতা করা হবে।” তবে টেট পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বাসভাড়া আদায় করা যাবে না বলে জেলা প্রশাসন বাস মালিকদের স্পষ্ট জানিয়ে দিয়েছে।

প্রয়োজনীয় ওষুধপত্র সহ প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে চিকিৎসক সহ মেডিক্যাল টিম থাকবে। প্রত্যেক গ্রামীণ ও ব্লক স্বাস্থ্য কেন্দ্রে জরুরি ভিত্তিতে একটি করে অ্যাম্বুল্যান্সও প্রস্তুত থাকবে। অক্সিজেন সিলিন্ডার সহ একটি করে শয্যাও হাসপাতাল গুলিতে প্রস্তুত রাখা হয়েছে বলে জানান জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সন্দীপ সান্যাল। তিনি বলেন, “পরীক্ষাকেন্দ্রে যাতে চিকিৎসা সংক্রান্ত কোনও ত্রুটি না হয় তা দেখার জন্য প্রত্যেক ব্লক স্বাস্থ্য আধিকারিককে ও সদর হাসপাতালের সুপারদের দায়িত্ব দেওয়া হয়েছে।” তা ছাড়াও প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে সকাল ১১টার মধ্যে থানা থেকে প্রশ্নপত্র নিয়ে যাওয়া থেকে উত্তরপত্র ফিরিয়ে আনা সহ খুঁটিনাটি দেখার জন্য ১৪৭ জন শিক্ষা দফতরের আধিকারিক, জয়েন্ট বিডিওদের ও অন্যদের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত জেলাশাসক (শিক্ষা) মলয় রায়। অতিরিক্ত পুলিশ সুপার সুবিমল পাল বলেন, “ রাস্তায় যানজট ঠেকাতে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ থাকবে। তা ছাড়াও যে কোনও সমস্যা এড়াতে রাস্তায় পর্যাপ্ত পুলিশকর্মী, আধিকারিকরাও থাকবেন।”

আরও পড়ুন
Advertisement