West Bengal Panchayat Election 2023

সভাপতি পদ নিয়ে জটিলতা, কংগ্রেসের জয়ী প্রার্থী যোগ দিতেই মুর্শিদাবাদে স্বস্তিতে তৃণমূল

শাসকদলে যোগদানের পর পায়েল বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উন্নয়ন দেখেই যোগদান করলাম।’’ দলের জয়ী প্রার্থীকে যোগদান করানোর জন্য তৃণমূলকে কটাক্ষ করতে ছাড়ছে না কংগ্রেস।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শমসেরগঞ্জ শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২১:৫১
কংগ্রেসের টিকিটে জিতে তৃণমূলে যোগ দিলেন মুর্শিদাবাদের শমসেরগঞ্জ পঞ্চায়েত সমিতির সদস্য পায়েল দাস।

কংগ্রেসের টিকিটে জিতে তৃণমূলে যোগ দিলেন মুর্শিদাবাদের শমসেরগঞ্জ পঞ্চায়েত সমিতির সদস্য পায়েল দাস। নিজস্ব চিত্র।

ভোট মিটতেই ভোলবদল। কংগ্রেসের টিকিটে জিতে তৃণমূলে যোগ দিলেন মুর্শিদাবাদের শমসেরগঞ্জ পঞ্চায়েত সমিতির সদস্য পায়েল দাস। বৃহস্পতিবার দুপুরে শমসেরগঞ্জের বিধায়ক আমিরুল ইসলামের হাত থেকে তৃণমূলের পতাকা তুলেন নবনির্বাচিত পঞ্চায়েত সমিতির সদস্য এবং তাঁর স্বামী। শাসকদলে যোগদানের পর পায়েল বলেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উন্নয়ন দেখেই যোগদান করলাম।’’ দলের জয়ী প্রার্থীকে যোগদান করানোর জন্য তৃণমূলকে কটাক্ষ করতে ছাড়ছে না কংগ্রেস।

শমসেরগঞ্জ পঞ্চায়েত সমিতির মোট আসন সংখ্যা ২৭টি। তার মধ্যে তৃণমূল জিতেছে ২১টি আসনে। কংগ্রেস ৫টি এবং বিজেপি ১টি আসনে জেতে। কিন্তু শমসেরগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতির পদ তফসিলি জাতির মহিলা পদের জন্য সংরক্ষিত। তৃণমূল থেকে জয়ী ২১ জনের মধ্যে এক জনও তফসিলি জাতির মহিলা নেই। এক মাত্র ১৪ নম্বর আসনে জয়ী পায়েলই তফসিলি জাতির। পঞ্চায়েত সমিতিতে সংখ্যাগরিষ্ঠ আসন পেলেও সভাপতির পদ নিয়ে জল্পনা তৈরি হয় শাসকদলের অন্দরে। ঘটনাচক্রে, সেই জল্পনারই অবসান হল পায়েলে তৃণমূলে যোগ দেওয়াতে।

Advertisement

বৃহস্পতিবার বিধায়ক আমিরুলের বাড়িতে যান পায়েল। সেখানেই তিনি এবং তাঁর স্বামী তৃণমূলে যোগ দেন। আমিরুল বলেন, ‘‘জনমতের সঙ্গে উনি মত দিয়েছেন। তৃণমূলে ওঁকে স্বাগত।’’

এ দিকে, শাসকদলের বিরুদ্ধে ‘নোংরা রাজনীতি’র অভিযোগ তুলেছে কংগ্রেস। জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাস বলেন, ‘‘ছাপ্পা, লুটের পরেও যে ক’টা আসনে ভোটারদের মতামত প্রতিফলিত হয়েছে, সেগুলোও দখল করার নোংরা রাজনীতি করছে তৃণমূল।’’

আরও পড়ুন
Advertisement