Road Renovation

রাস্তা নিয়ে  তৎপরতা

জেলা প্রশাসন সূত্রে খবর, গত শনিবার জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে রাজ্যের মুখ্য সচিব ও পঞ্চায়েত সচিব রাস্তাশ্রী প্রকল্পের রাস্তা নিয়ে আলোচনা করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কল্যাণী শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৫৬
কল্যাণীতে শুরু রাস্তা সংস্কারের কাজ।

কল্যাণীতে শুরু রাস্তা সংস্কারের কাজ। প্রতীকী চিত্র।

রাস্তাশ্রী প্রকল্পে রাস্তা নিয়ে তৎপরতা শুরু হয়েছে জেলা প্রশাসনে।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্পে রাস্তাগুলি ব্লক প্রশাসন, জেলা পরিষদ, ওয়েস্ট বেঙ্গল স্টেট রুরাল ডেভেলপমেন্ট এজেন্সি করবে। এর মধ্যে পুরোনো রাস্তার সংস্কারের পাশাপাশি নতুন রাস্তাও থাকবে। সব মিলিয়ে জেলায় প্রায় ৩৮০টি রাস্তা নিয়ে প্রায় ৩৫৬ কিলোমিটার রাস্তার কাজ হবে।

Advertisement

জেলা প্রশাসন সূত্রে খবর, গত শনিবার জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে রাজ্যের মুখ্য সচিব ও পঞ্চায়েত সচিব রাস্তাশ্রী প্রকল্পের রাস্তা নিয়ে আলোচনা করেন। কোন রাস্তা নতুন করে করতে হবে, কোন রাস্তা সংস্কার করতে হবে সেই সমস্ত রাস্তার তালিকাও রাজ্য থেকে পাঠানো হয়। জেলার আধিকারিকরা তড়িঘড়ি করে সেই সমস্ত রাস্তা পরিদর্শনের কাজও শুরু করেছেন। রাস্তার কী অবস্থা, কত টাকা খরচ হতে পারে তা জানানো শুরু হয়েছে জেল প্রশাসনকে। জেলা প্রশাসন এবার এই রাস্তাগুলি সম্পর্কে রিপোর্ট দেবে রাজ্যে। সেখান থেকে অনুমোদন এলেই দরপত্র প্রক্রিয়া শুরু হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, এই প্রকল্পে ছোট রাস্তা বিশেষ করে ১০ লক্ষের নীচে দরপত্র আহ্বানের জন্য সাত দিন এবং ১০ লক্ষের ওপর এক কোটি পর্যন্ত ১৫ দিন সময় দেওয়া হবে। প্রশাসনের কোনও কোনও কর্তা জানান, এই সব রাস্তার ওয়ার্ক অর্ডার দিতে দিতে ১৫ মার্চ পর্যন্ত সময় লেগে যেতে পারে। রাস্তার কাজের অগ্রতির রিপোর্ট দেওয়ার জন্য পঞ্চায়েত দফতর থেকে একটি পোর্টাল খোলা হয়েছে। সেখানে কাজের প্রতিটা ধাপের পর রিপোর্টও তুলতে হবে। রাস্তাশ্রী প্রকল্পে রাজ্যের সমস্ত রাস্তা আগামী মার্চ মাসের মাঝামাঝিতে একই দিনে উদ্বোধন হতে পারে।

অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) কৃষ্ণাভ ঘোষ বলেন, ‘‘আমরা অভ্যন্তরীণ প্রস্তুতি নিয়ে রাখছি। প্রশাসনিক অনুমোদন এলে দরপত্র প্রক্রিয়া শুরু করব।’’

আরও পড়ুন
Advertisement