Murshidabad TMC

পড়ে রয়েছে পৌনে চারশো কোটি টাকা

নতুন করে চলতি অর্থ বছরেও জেলায় পঞ্চদশ অর্থ কমিশনের টাকা ঢুকেছে। জেলা পরিষদ, ২৬ টি পঞ্চায়তে সমিতি ও ২৫০ টি গ্রাম পঞ্চায়েত মিলিয়ে প্রায় পৌনে চারশো কোটি টাকা এখনও জেলায় পড়ে রয়েছে। 

Advertisement
সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ০৭:২৯
Representation image of bundles of Indian 500 Rupees

পড়ে রয়েছে বিপূল পরিমানে চাকা। প্রতীকী চিত্র।

সম্প্রতি তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ঈঙ্গিত দিয়ে গিয়েছেন দলের ‘নবজোয়ারে’ জনসংযোগ কর্মসূচির পরে পঞ্চায়েত ভোট হবে। কিন্তু এখনও পঞ্চদশ অর্থ কমিশনের অনেক টাকা খরচ করতে পারেনি মুর্শিদাবাদ জেলা। যার জেরে পঞ্চায়েত ভোটের মুখে প্রশ্নের মুখে পড়েছেন মুর্শিদাবাদের তৃণমূল পরিচালিত ত্রিস্তর পঞ্চায়েতের কর্মকর্তা থেকে নির্বাচিত জনপ্রতিনিধিরা। অভিযোগ, গত অর্থ বছরের পঞ্চদশ অর্থ কমিশনের অনেক টাকা এখনও জেলায় পড়ে রয়েছে। সেই সঙ্গে নতুন করে চলতি অর্থ বছরেও জেলায় পঞ্চদশ অর্থ কমিশনের টাকা ঢুকেছে। জেলা পরিষদ, ২৬ টি পঞ্চায়তে সমিতি ও ২৫০ টি গ্রাম পঞ্চায়েত মিলিয়ে প্রায় পৌনে চারশো কোটি টাকা এখনও জেলায় পড়ে রয়েছে।

মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি সামসুজ্জোহা বিশ্বাস বলেন, ‘‘গত বছরের যে টাকা পড়ে ছিল, সেই টাকার অধিকাংশ খরচ করা হয়েছে। সম্প্রতি চলতি আর্থিক বছরের জন্য যে টাকা এসেছে তার দরপত্র ডাকা হয়েছে। আগামী দু’তিন মাসের মধ্যে সেই টাকার কাজ শেষ করা হবে।’’

Advertisement

মুর্শিদাবাদের জেলাশাসক রাজর্ষি মিত্রের বক্তব্য, ‘‘জেলা পরিষদে দীর্ঘ দিন সভাধিপতি পদে কেউ ছিলেন না। ফলে ওই সময়ে টাকা খরচ কম হয়েছে। পড়ে থাকা সেই টাকা খরচ করার জন্য উদ্যোগ হয়েছে। সেই সঙ্গে নতুন করে যে টাকা এসেছে তা খরচ করা হচ্ছে।’’

তবে জেলা পরিষদের কর্মকর্তারা জানান, আগের সভাধিপতি মোশারফ হোসেন মণ্ডল দলবদল করায় সভাধিপতি পদ শূন্য হয়। তার পরে জেলা পরিষদে দীর্ঘ দিন সভাধিপতি পদে কেউ না থাকা-সহ নানা কারণে এ বছর জানুয়ারি পর্যন্ত মুর্শিদাবাদের ত্রিস্তর পঞ্চায়েতে বিগত অর্থ বছরের পঞ্চদশ অর্থ কমিশনের প্রায় আড়াইশো কোটি টাকা পড়ে ছিল। তবে সেই টাকার খরচ শুরু হয়।

তবে এখনও জেলার বেশ কিছু গ্রাম পঞ্চায়েত ও দু’তিনটি পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদে বকেয়া বছরের অর্থ পড়ে রয়েছে। সেই টাকা দ্রুত খরচ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement