Maoist infiltrated

ভোটের মহারাষ্ট্রে মাওবাদী দমন অভিযানে নিরাপত্তা বাহিনী, গঢ়ছিরৌলিতে গুলির লড়াইয়ে হত পাঁচ

আগামী ২০ নভেম্বর মহারাষ্ট্রে বিধানসভা ভোট। ২৩ নভেম্বর গণনা। ভোটের আগে ছত্তীসগঢ় ও তেলঙ্গানার সীমানা ‘সিল’ করা শুরু হয়েছে বলে মহারাষ্ট্র পুলিশ সূত্রের খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ২৩:১১
মহারাষ্ট্রের গঢ়ছিরৌলিতে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষের সময় নিরাপত্তারক্ষীরা।

মহারাষ্ট্রের গঢ়ছিরৌলিতে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষের সময় নিরাপত্তারক্ষীরা।

বিধানসভা ভোটের আগে মহারাষ্ট্রের বিদর্ভে মাওবাদী দমন অভিযান শুরু করল পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী। সোমবার বিদর্ভের গঢ়ছিরৌলি জেলায় মহারাষ্ট্র পুলিশের মাওবাদী দমন বাহিনী সি-৬০ এবং কেন্দ্রীয় বাহিনী সিআরপিএফের যৌথ অভিযানে অন্তত পাঁচ জন মাওবাদী নিহত হয়েছেন।

Advertisement

মহারাষ্ট্র পুলিশের দাবি, ছত্তীসগঢ়ের নারায়ণপুর জেলার সীমানা লাগোয়া ভমরাগড় জঙ্গলে সোমবার সকালে গুলির লড়াইয়ে নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওবাদী)-র সশস্ত্র বাহিনী পিএলজিএ (পিপলস লিবারেশন গেরিলা আর্মি)-র সঙ্গে সি-৬০ কমান্ডোদের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের খবর পেয়ে এলাকায় পৌঁছয় অতিরিক্ত বাহিনী। আগামী ২০ নভেম্বর মহারাষ্ট্রে বিধানসভা ভোট। ২৩ নভেম্বর গণনা। ভোটের আগে ছত্তীসগঢ় ও তেলঙ্গানার সীমানা ‘সিল’ করা শুরু হয়েছে বলে মহারাষ্ট্র পুলিশ সূত্রের খবর।

গঢ়ছিরৌলি জেলা পুলিশ জানিয়েছে, আসন্ন বিধানসভা ভোটের সময় নাশকতার উদ্দেশ্যে মাওবাদীদের ওই দলটি ছত্তীসগঢ়ের বস্তার ডিভিশন থেকে সীমানা পেরিয়ে মহারাষ্ট্রে ঢুকেছিল। সেই খবর পেয়ে এলাকা জুড়ে তল্লাশি অভিযান শুরু করে ২০টি সি-৬০ এবং দু’টি সিআরপিএফ ইউনিট। প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাস থেকে পিএলজিএ এবং তাদের সহযোগী ‘দলম’ বাহিনীগুলির সাংগঠনিক জোর বাড়াতে ‘ট্যাকটিক্যাল কাউন্টার অফেন্সিভ ক্যাম্পেন’ (টিসিওসি) শুরু করেছে গঢ়ছিরৌলিতে। তার পর থেকেই পাহাড়-জঙ্গলে ঘেরা এলাকায় ধারাবাহিক ভাবে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাঁদের সংঘর্ষ ঘটছে।

আরও পড়ুন
Advertisement