Berhampore

শহরে নির্মাণ নিয়ে বচসা তৃণমূল ও কংগ্রেসের মধ্যে

তৃণমূলের ওয়ার্ড সভাপতির অভিযোগ, হকারের পেটে লাথি মারতে কংগ্রেসের লোকজন তাঁদের দোকান ভাঙতে এসেছেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ০৬:৪৪
দুই পক্ষে তর্কাতর্কি শহরের রাস্তায়। নিজস্ব চিত্র

দুই পক্ষে তর্কাতর্কি শহরের রাস্তায়। নিজস্ব চিত্র

শহরের বুকে নির্মাণকাজকে কেন্দ্র করে বচসায় জড়াল কংগ্রেস ও তৃণমূল। রবিবার দুপুরে বহরমপুরে ২১ নম্বর ওয়ার্ডে লালদিঘি লাগোয়া এলাকার ঘটনা। সেখানে খাদ্য দফতর থেকে লিজ নেওয়া সমবায়িকার গুদাম লাগোয়া রাস্তার পাশে ‘অবৈধ নির্মাণ’ হওয়ার খবর পেয়ে রবিবার তা দেখতে এসেছিল বহরমপুর শহর কংগ্রেসের একটি দল। তাঁদের সঙ্গে পুরসভার বিরোধী দলনেতা হিরু হালদার-সহ কংগ্রেসের মোট ৬ জন কাউন্সিলরও ছিলেন। সেই খবর পেয়ে সেখানে দলবল নিয়ে ছুটে আসেন শহরের ২১ নম্বর ওয়ার্ড তৃণমূলের সভাপতি বিপ্লব কুণ্ডু। সেখানে তাঁদের মধ্যে জোর বচসা শুরু হয়।

তৃণমূলের ওয়ার্ড সভাপতির অভিযোগ, হকারের পেটে লাথি মারতে কংগ্রেসের লোকজন তাঁদের দোকান ভাঙতে এসেছেন। অন্য দিকে কংগ্রেস নেতৃত্বের দাবি, ‘অবৈধ নির্মাণে’র খবর পেয়ে তাঁরা সেই জায়গা পরিদর্শনে এসেছিলেন। তা দেখে তাঁরা পুরসভা ও প্রশাসনকে জানাবেন। তবে ঘটনার খবর পেয়ে বহরমপুর থানার আইসি রাজা সরকার পুলিশ বাহিনী নিয়ে এসে পরিস্থিতি সামাল দেন।

Advertisement

বহরমপুরের পুরপ্রধান নাডুগোপাল মুখোপাধ্যায় বলেন, ‘‘অভিযোগ থাকলে পুরসভা এবং ভূমি ও ভূমি সংস্কার দফতরকে জানাক। তা না জানিয়ে সস্তা রাজনীতি করতে ঝান্ডা নিয়ে সেখানে তাঁরা হাজির হয়েছিলেন।’’ তাঁর দাবি, ‘‘ওই জায়গার বিষয়ে অভিযোগ এলে পুরসভা তদন্ত করে দেখবে।’’ নাড়ুগোপালের অভিযোগ, ‘‘পুরনো সদর হাসপাতালে যন্ত্র চালিত ধোলাইখানা (মেকানাইজ়ড লন্ড্রি) করার জন্য সরকারের পক্ষ থেকে যখন দখলদার উচ্ছেদ করতে যাওয়া হল তখন এই কংগ্রেসে তাতে বাধা দিতে গেল। মামলা করে আটকে দিল। আর তাঁদের মুখে জবরদখল উচ্ছেদের কথা মানায় না। আমরা হকারদের উচ্ছেদ করে পুণর্বাসন দিয়েছি তা সকলেই জানেন। আমরা হকারদের পক্ষে।’’ হিরু হালদার বলেন, ‘‘এখানে তৃণমূলের নেতাদের মদতে অবৈধ ভাবে নির্মাণ হচ্ছে। কোনও জায়গায় এমন অবৈধ নির্মাণ কাজ হলেই প্রতিবাদ করব।’’

সমবায়িকার গুদামের পাশ দিয়েএকটি পিচের রাস্তা রয়েছে। অভিযোগ, দিন কয়েক আগে সেখানে রাতারাতি ৮টি দোকান ঘর নির্মাণ করা হয়েছে। তার ছাদও হয়েছে। অভিযোগ, রাস্তা দখল করে সরকারি জায়গায় ওই নির্মাণ করা হয়েছে। যা নিয়ে শহরে হইচই শুরু হয়েছে। সমাজ মাধ্যমেও এই নির্মাণ নিয়ে তৃণমূলর পরিচালিত পুরসভার চেয়ারম্যানের পাশাপাশি বিরোধী দলনেতা কংগ্রেসের হিরু হালদারের সমালোচনা করা হয়েছে। তাতে লেখা হয়েছে, পুরপ্রধান ও বিরোধী দলনেতার যৌথ মদতে এই অবৈধ নির্মাণ কাজ হচ্ছে। তবে তাঁরা দু’জনেই এই অভিযোগ অস্বীকার করেছেন।

বহরমপুরের ২১ নম্বর ওয়ার্ডের তৃণমূল সভাপতি বিপ্লব কুন্ডু বলেন, ‘‘এখানে কিছু লোক দীর্ঘ দিন ধরে গুমটি দোকান করে ব্যবসা করছিলেন। সেই গুমটিগুলি পাকা করছেন। আর কংগ্রেসের লোকজন এদিন তা ভাঙতে এসেছিলেন। হিরু হালদার নিজেই অবৈধ ভাবে বাড়ি করে বসবাস করছেন।’’ যা শুনে হিরু হালদার বলেন, ‘‘আমার বাড়ি অবৈধ জায়গায় হলে ওরা ভেঙে দিক।’’ তাঁর বক্তব্য, ‘‘অবৈধ নির্মাণ করলেই প্রতিবাদ করব।’’

আরও পড়ুন
Advertisement